স্পেন-পর্তুগাল ধ্রুপদী লড়াই আজ

spain portugalস্পোর্টস ডেস্ক: রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় দিনে ধ্রুপদী লড়াই দেখবে ফুটবল বিশ্ব। কোচ হুলেন লোপেতেগির বরখাস্ত হওয়ার ধাক্কা সামলে পর্তুগালের মুখোমুখি হতে প্রস্তুত স্পেন। সোচির ফিস্ট অলিম্পিক স্টেডিয়ামে আজ রাত ১২টায় স্পেন-পর্তুগাল হাইভোল্টেজ ম্যাচটি শুরু হবে। এই ম্যাচের ফল গ্রুপের ভাগ্য নির্ধারণ করে দিতে পারে। ‘বি’ গ্রুপের অপর দুই দল মরক্কো ও ইরান। বিশ্বকাপের আগ মুহূর্তে এসে রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তি করার মাশুল গুনেন লোপেতেগি।

গত পরশু তাকে কোচের পদ থেকে ছাঁটাই করে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। লোপেতেগির অধীনে দারুণ ছন্দে ছিল স্পেন। ২০১৬ সালে কোচের দায়িত্ব নেয়ার পর এই স্প্যানিয়ার্ড কোচ এক ম্যাচেও হার দেখেননি। ২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের (ইউরো) পর একমাত্র দল হিসেবে টানা ২০ ম্যাচ অপরাজিত থেকে বিশ্বকাপে পা রাখে স্পেন দল। লোপেতেগির স্থলাভিষিক্ত হয়েছেন স্পেনের ক্রীড়া পরিচালক ফার্নান্দো হিয়েরো। বিশ্বকাপ শেষ করা পর্যন্ত কোচের দায়িত্ব পালন করবেন তিনি। লোপেতেগি ইস্যুতে পড়ে থাকার সময় নেই বলে নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করেন স্পেন ও রিয়াল মাদ্রিদের সাবেক তারকা খেলোয়াড় হেইরো। তার ভাবনায় শুধুই বিশ্বকাপ।

হেইরো বলেন, ‘আমরা বিশ্বকাপ জেতার লড়াই করতে এসেছি। আমাদের দারুণ সুযোগ রয়েছে এবং সেদিকেই দৃষ্টি রাখা উচিত।’ ২০১৬ ইউয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ (ইউরো) জয়ী পর্তুগালের বিপক্ষে প্রথম ম্যাচকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন হিয়েরো। তিনি বলেন, ‘খেলোয়াড়রা মুখিয়ে আছে। তারা চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। এই ম্যাচটা দলের প্রত্যেকের জন্যই চ্যালেঞ্জের। যা (লোপেতেগির অপসারণ) হয়েছে তাতে নিমজ্জিত থাকার সময় আমাদের নেই। পতুর্গাল আমাদেরকে কোনো ছাড় দেবে না। তাই কোনো ভুল করা চলবে না।’ ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালকে নিয়ে সতীর্থদের সতর্ক করে দিয়েছেন আন্দ্রেস ইনিয়েস্তা। ২০১০ বিশ্বকাপ জয়ী এই অভিজ্ঞ মিডফিল্ডার বলেন, ‘পর্তুগালকে হারানো সহজ হবে না। আমাদের সেরাটা ঢেলে দিতে হবে। বিশ্বকাপে যেকোনো ছোট ভুল আপনাকে ছিটকে দিতে পারে।

রোনালদো পর্তুগাল তথা যেকোনো দলের জন্য মূল খেলোয়াড়। তার সামর্থ্য প্রশ্নাতীত।’ অভিজ্ঞ দল নিয়ে রাশিয়ায় আসেন পর্তুগিজ কোচ ফার্নান্দো সান্তোস। রক্ষণভাগে আছেন পেপে, ব্রুনো আলভেসের মতো পরীক্ষিত ডিফেন্ডাররা। দলে কোনো ইনজুরি সমস্যা নেই। তারকাসমৃদ্ধ স্পেন শিবিরে ফিটনেস সমস্যায় ভুগছেন রাইটব্যাক দানি কারভাহাল। এই পজিশনে একাদশে থাকতে পারেন তরুণ আলভারো ওদরিওজোলা। বিশ্বকাপ ইতিহাসে একবারই মুখোমুখি হয়েছে স্পেন ও পর্তুগাল। ২০১০ আসরের নকআউট পর্বে (শেষ ষোলো) ১-০ গোলের জয় পায় স্পেন। বড় টুর্নামেন্টে (বিশ্বকাপ ও ইউরো) চারবার দুইদলের লড়াই মাঠে গড়ায়। ইউরোতে তিনবারের সাক্ষাতে দুই ম্যাচ (১৯৮৪ ও ২০১২ ইউরো) ড্র হয়। ২০০৪ ইউরোতে জয় (১-০) দেখে পর্তুগাল। সব মিলিয়ে আন্তর্জাতিক ম্যাচে ৩৬ বার একে অপরকে চ্যালেঞ্জ জানায় স্পেন ও পর্তুগাল। ১৮ জয় ও ৬ ম্যাচে হার নিয়ে মাঠ ছাড়ে স্পেন।