রোহিঙ্গাদের দুর্দশা দেখতে ঢাকায় জাতিসংঘ মহাসচিব

un president antonio guterresডেস্ক রিপোর্ট: জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ঢাকায় এসেছেন। দুদিনের সফরে শনিবার দিনগত রাত দুইটা ছয় মিনিটে তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। মিয়ানমার থেকে বিতাড়িত মুসলিম রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে ও দুর্দশার কথা তাদের মুখ থেকে শুনতে জাতিসংঘ মহাসচিব এই সফর করছেন।

আগামীকাল সোমবার তিনি কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। তার সঙ্গে শনিবার বিকেলে ঢাকায় আসা বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমও রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

গুতেরেস কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে শাহজালাল বিমানবন্দরে পৌঁছানোর পর পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী তাকে স্বাগত জানান।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে তাকে র‌্যাডিসন হোটেলে নেয়া হয়। দু’দিনের বাংলাদেশ সফরে আন্তোনিও গুতেরেস এই হোটেলেই থাকবেন।

এর আগে ২০০৮ সালের ২৭ মে গুতেরেস কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছিলেন। তখন তিনি জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের প্রধান ছিলেন।

জাতিসংঘ মহাসচিব ও বিশ্ব ব্যাংক প্রেসিডেন্ট এমন এক সময়ে এই সফরে এলেন, যখন রাখাইন রাজ্যে সেনাবাহিনীর ‘জাতিগত নির্মূল অভিযান’ নিয়ে মিয়ানমার সরকারের ওপর আন্তর্জাতিক চাপ ক্রমশ বাড়ছে।

বিগত কয়েক দশকে মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে পালিয়ে চার লাখের মতো রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে আশ্রয় নেয়। আর গতবছরের ২৫ আগস্ট এমনই এক অভিযানের মুখে রাখাইন থেকে নতুন করে ৭ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।

জাতিসংঘ মিয়ানমার সেনাবাহিনীর ওই অভিযানকে ‘জাতিগত নির্মূল অভিযান’ বলে আসছে। আন্তর্জাতিক পর্যায়ে রোহিঙ্গা সংকটকে এশিয়ার এ অঞ্চলে সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় শরণার্থী সমস্যা হিসেবে দেখা হচ্ছে।

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকার গত বছরের ২৩ নভেম্বর বাংলাদেশের সঙ্গে একটি চুক্তি সই করলেও তা বাস্তবায়নে গড়িমসি করছে।

এমন প্রেক্ষাপটে বিমানবন্দরে নেমেই জাতিসংঘ মহাসচিব সাংবাদিকদের বলেন, ‘আমি এখানে রোহিঙ্গা শরণার্থীদের ও অত্যন্ত বিনয়ী বাংলাদেশি জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে এসেছি।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশিরা বিশেষ করে কক্সবাজারের স্থানীয়রা রোহিঙ্গাদের সঙ্গে অত্যন্ত হৃদয়পূর্ণ আচরণ করেছেন।’

সফরে রোববার সকাল ১১টায় জাতিসংঘ মহাসচিব ও বিশ্ব ব্যাংক প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে যাবেন তারা।

এরপর আগামীকাল সোমবার সকালে তারা কক্সবাজারে কুতুপালং ক্যাম্প পরিদর্শন করে বিকেলে ঢাকায় ফিরবেন।

এরপর সন্ধ্যা সোয়া সাতটায় গুতেরেস ব্রিফিং করবেন। আর রাত ১২টা ৪০ মিনিটে তার ঢাকা ছাড়ার কথা রয়েছে।