আর্জেন্টিনাকে হারানোর রহস্য জানালেন ফরাসি কোচ

lionel messiস্পোর্টস ডেস্ক: আর্জেন্টিনা দলের প্রধান সারথি লিওনেল মেসি। তাকে আটকাতে পারলেই আর্জেন্টিনাকে বধ করা সম্ভব। এ সত্যটা বুঝেছিলেন ফ্রান্সের কোচ দিদিয়ে দেশম। তাই আর্জেন্টিনার বিপক্ষে শিষ্যদের সেই মন্ত্রই শিখিয়েছিলেন, যাতে করে নিষ্ক্রিয় রাখা যায় মেসিকে। গুরুর কৌশল সফল ভাবেই মাঠে কাজে লাগিয়েছেন শিষ্যরা-নিষ্ক্রিয় রাখতে পেরেছিলেন মেসিকে। এবং ফল হাতে নাতে, আর্জেন্টিনাকে ৪-৩ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত ফরাসিদের।

শনিবার কাজানে ইতিহাসের অনুপ্রেরণা নিয়েই মাঠে নেমেছিল আর্জেন্টিনা। বিশ্বকাপে ফ্রান্সের বিপক্ষে কখনো হারেনি তারা। কিন্তু গ্রুপপর্বে খুব একটা ভাল করতে পারেনি হোর্হে সাম্পাওলির শিষ্যরা। নাইজেরিয়ার বিপক্ষের ম্যাচে অবশ্য স্বরূপে ফিরে আসার ইঙ্গিত দিয়েছিলেন মেসিরা। কিন্তু শেষ ষোলতে নেমে সেই উদ্যমহীন আর্জেন্টিনাকেই দেখা গেল। বিপরীতে ফ্রান্স খেলেছে দারুণ গতির ফুটবল।

আর্জেন্টিনার বিপক্ষে অসাধারণ এই সাফল্যের রহস্য জানাতে গিয়ে ফরাসি কোচ দেশম বলেছেন, ‘আমি মনে করেছিলাম, আর্জেন্টিনা তাকে (মেসিকে) আমাদের মিডফিল্ডারদের পেছনে আরো স্বাধীনতা দেবে। কিন্তু আমরা তাকে নিষ্ক্রিয় রাখতে পেরেছি। এন’গোলো কান্তে তাকে সবসময় মার্কিংয়ে রেখেছে।’

ফ্রান্সের মূল লক্ষ্যই ছিল মেসি যেন বল না পান। আর তাতে বেশ সফলই হয়েছে তারা। দেশম জানিয়েছেন, ২-১ গোলে পিছিয়ে পড়েও তাদের কৌশল ঠিকই কাজ করেছে, ‘আমরা মেসির সাথে হাভিয়ের মাচেরানো ও এভার বানেগার যোগাযোগ নিয়ে সচেতন ছিলাম। যদি আপনি মেসির প্রভাবকে সীমিত করতে চান, আপনাকে এই দুই খেলোয়াড় থেকে তাকে বিচ্ছিন্ন করতে হবে।’

তারকা সমৃদ্ধ হলেও ফ্রান্সের এই দলটি তুলনামূলক তরুণ। ফলে অভিজ্ঞতার ঘাটতি রয়েছে দলটিতে। দেশমও মানছেন সেই বিষয়টি। কিন্তু এই দল নিয়েই আশাবাদী তিনি, ‘এই দলের অভিজ্ঞতা কম, কিন্তু আমি জানি তারা অনেক দূর যেতে পারবে। আমার কাজ হচ্ছে, সেরা লেভেলে যেতে তাদের সাহায্য করা।’ সূত্র : সিটি টুডে।