যশোরে বিধ্বস্ত বিমান উদ্ধারে তৃতীয় দিনের অভিযান সমাপ্ত

jessore biman newsস্টাফ রিপোর্টার, যশোর: যশোরে বিধ্বস্ত কে-৮ ডব্লিউ বিমান উদ্ধারে তৃতীয় দিনের অভিযান শেষ হয়েছে। দুর্যোগপুর্ণ আবহাওয়ার কারণে মঙ্গলবার বিকাল সাড়ে ৫ টার দিকে এ দিনের অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়। এর আগে বিধ্বস্ত বিমানের প্রায় ৮০ শতাংশ উদ্ধার করা হয়। বুধবার সকাল ৯ টায় পুনরায় উদ্ধার অভিযান শুরু করা হতে পারে। তৃতীয় দিনে বিমানের মুল বডির ভারি একটি অংশ উদ্ধার করা হয়েছে।

উদ্ধার অভিযানে অংশ নেয়া ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স যশোরের সহকারি পরিচালক পরিমল চন্দ্র কুন্ডু জানান, রোব্বার রাত ৯ টার পর যশোর সদর উপজেলার বুকভরা বাওড়ে বিধ্বস্ত বিমান উদ্ধারে সোমবার সন্ধ্যা ৭ টা পর্যন্ত অভিযান চালানো হয়। বিকালের অভিযানে ব্যবহার করা হয় এয়ার লিফটিং ব্যাগ। চট্টগ্রাম থেকে হেলিকপ্টারে করে লিফটিং ব্যাগ নিয়ে আসা হয়। এর সাহায্যে তলিয়ে থাকা বিধ্বস্ত বিমানের ইঞ্জিন তোলার চেষ্টা করা হয়। তবে সন্ধ্যা হয়ে যাওয়ায় দ্বিতীয় দিনের কাজ সমাপ্ত ঘোষণা করা হয়। এরপর মঙ্গলবার সকাল ৯ টার পর থেকে সেনা, নৌ, ও বিমান বাহিনী এবং ফায়ার সার্ভিসের সদস্যরা তৃতীয় দিনের উদ্ধার কাজ শুরু করেন। এদিন উদ্ধার অভিযানে ব্যবহার করা হয় এয়ার লিফটিং ব্যাগ। এর সাহায়্যে বিমানের মুল বডির ভারি একটি অংশ ছাড়াও খন্ড খন্ড কিছু অংশ উদ্ধার করা হয়। তবে বিকালের দিকে প্রতিকুল আবহাওয়ার কারণে আর কাজ করা সম্ভব না হওয়ায় বিকাল সাড়ে ৫ টার দিকে তৃতীয় দিনের অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়। এ পর্যন্ত বিধ্বস্ত বিমানটির প্রায় ৮০ ভাগ উদ্ধার করা হয়েছে। বুধবার সকাল ৯ টা থেকে আবারো উদ্ধার অভিযান শুরু করা হবে।

উল্লেখ্য, যশোর বিমান বন্দর থেকে ১৫ কিলোমিটার পশ্চিমে আরিচপুর গ্রামের বুকভরা বাওড়ে রোব্বার রাত সোয়া ৯ টার দিকে কে-৮ ডব্লিউ বিমানটি বিধ্বস্ত হয়। এতে বিমানের ২ পাইলট নিহত হন।