নয় বছরে ব্যান্ডউইথের মূল্য কমেছে ৯৭ ভাগের বেশি

mustofa jabbarঢাকা: ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, সরকারের অব্যাহতভাবে কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে গত ৯ বছরে ইন্টারনেট ব্যান্ডইউথ মূল্য ৯৭ শতাংশেরও বেশি হ্রাস পেয়েছে। তিনি বলেন, বিটিআরসি কেন্দ্রীয়ভাবে একটি টেলিকম মনিটরিং সিস্টেম চালুর উদ্যোগ গ্রহণ করেছে। এ ব্যবস্থার অধীনে বিটিআরসিতে এমন একটি ডিজিটাল ব্যবস্থা গড়ে তোলা হবে, যা তথ্য সংগ্রহ এবং রিপোর্টিং প্রক্রিয়াকে স্বয়ংক্রিয় করবে। সেই সঙ্গে লাইসেন্সধারীদের প্রয়োজনীয় সকল তথ্য বাস্তব সময়ে পর্যবেক্ষণ করা সম্ভব হবে।

মঙ্গলবার জাতীয় সংসদে দিদারুল আলম ও মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার পৃথক দুটি প্রশ্নের জবাবে এ তথ্য জানান। তিনি জানান, মনিটরিং সিস্টেমে ভয়েস ও ডাটা ট্রাফিক, নেটওয়ার্ক ব্যবহার এবং মান সম্পর্কিত তথ্য সর্বোপরি বিটিআরসির প্রাপ্য রাজস্ব সম্পর্কে নিয়মিত ও নির্ভরযোগ্য তথ্য প্রাপ্তি সম্ভব হবে।

তিনি জানান, বিটিআরসির নীতিনির্ধারণী ব্যবস্থার ব্যাপক উন্নতি সাধিত হবে এবং সরকারের কাছে প্রতিবেদন পেশ ব্যবস্থা দক্ষ ও দ্রুত হবে। একই সঙ্গে স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিত হওয়ার ফলে প্রতি বছর বিপুল পরিমাণ রাজস্ব আয় বৃদ্ধি পাবে। এ বিষয়ে মোবাইল অপারেটরদের ইতোমধ্যে নির্দেশনা জারি করা হয়েছে। সিস্টেমটি সংস্থাপনের লক্ষ্যে প্রয়োজনীয় সফটওয়্যার ও হার্ডওয়্যার ক্রয়ের জন্য দরপত্র আহ্বান প্রক্রিয়াধীন রয়েছে এবং শিগগিরই এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

সরকারি দলের সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার প্রশ্নের জবাবে মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ইন্টারনেট সেবার মান বৃদ্ধির লক্ষ্যে সরকার নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে। ব্রডব্যান্ড ইন্টারনেটকে আরও সহজলভ্য করতে প্রতি মেগাবাইট মাসিক চার্জ ২০০৯ সালের জুলাই থেকে মূল্য ১৮ হাজার টাকা থেকে কয়েক ধাপে কমিয়ে ৯৬০ টাকায় নামিয়ে আনা হয়েছে। বিটিসিএলের মাধ্যমে একই সংযোগ থেকে টেলিফোন ও ইন্টারনেট সেবা দিয়ে আসছে।