যশোরে হজ্বযাত্রীদের ভ্যাকসিন প্রদান

স্টাফ রিপোর্টার: প্রতিবছরের ন্যায় চলতি বছরের হজ্বযাত্রীদের ম্যানেনজাইটিস ভ্যাকসিন প্রদান শুরু করেছে যশোর সিভিল সার্জন অফিস। রোববার সকাল থেকে সিভিল সার্জন অফিসে এ কার্যক্রম শুরু হয়। এদিন ৯৫জন হজ্বযাত্রীকে এই ভ্যাকসিন প্রদান করা হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক চলতি মাসের ৩ জুলাই এ কার্যক্রম শুরু হওয়ার কথা ছিলো। কিন্তু নির্দিষ্ট সময়ে ভ্যাকসিন যশোরে না পৌঁছানোর ফলে রোববার ৮জুলাই থেকে এ কার্যক্রম শুরু হলো।

জেলা স্যানিটারী ইন্সপেক্টর শিশির কান্তি পাল জানান, গত ৪ জুলাই ঢাকা ডিজি অফিসের অনুমোদন সাপেক্ষে ৮শ এ্যাম্পল ভ্যাকসিন যশোর অফিসের জন্য সরবরাহ করা হয়। তবে বিভিন্ন প্রক্রিয়া শেষে আজ থেকে ভ্যাকসিন প্রদান করা হচ্ছে।

তিনি আরো বলেন, হজ্বযাত্রীদের এ ভ্যাকসিন প্রদানের উদ্দেশ্য হচ্ছে ম্যানেনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জার মত রোগ দ্রুত ছড়িয়ে পড়া ভাইরাসের নিয়ন্ত্রণ করা। তারা যেনো হজ্বের সময় এ সংক্রান্ত রোগে আক্রান্ত না হন।

তিনি বলেন, এ পর্যন্ত ৭৩০জন হজ্বযাত্রীর তালিকা তাদের হাতে এসে পৌঁছেছে। তবে তালিকার বাইরে কেউ থাকলে তাদেরও এ ভ্যাকসিন দেয়ার ব্যবস্থা করা হবে। তিনি এ টিকা দেবার পর একটি হেলথ কার্ড দেয়া হচ্ছে বলে জানান। যা তারা রিক্রুটিং এজেন্সিকে দিলে ভিসা পেতে সুবিধা হবে।

ডেপুটি সিভিল সার্জন ডাক্তার হারুন অর রশিদ জানিয়ে ছিলেন, ভ্যাকসিন বৃহস্পতিবার হাতে পাওয়ার পরে রোববার থেকে ভ্যাকসিন প্রদান শুরু করা হয়েছে। রোববার কার্যক্রম শুরু হওয়ায় হজ্বযাত্রীরাও সন্তোষ প্রকাশ করেছেন।