ইনিংস শেষে যা বললেন মুশফিক

১৪তম এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে মুশফিকুর রহিমের ১৪৪ ও মোহাম্মদ মিথুনের ৬৩ রানে ভর করে শ্রীলঙ্কাকে ২৬২ রানের টার্গেট দিয়েছে বাংলাদেশ। আর এতে শ্রীলঙ্কার সঙ্গে লড়াইয়ের ন্যূনতম পুঁজি পেয়েছে টাইগাররা।

১৪৪ রানের লড়াকু ইনিংস খেলার পর মুশফিক বলেন, ‘আমি মনে করি এটি ব্যাটিং উইকেট। তবে শুরুতেই আমরা চাপে পড়ে গিয়েছিলাম। তবে মিথুনকে কৃতিত্ব দিতেই হয়। সে আমার উপর থেকে চাপ কমিয়ে দিয়েছে। যা আমার কাজটা সহজ করে দিয়েছিল। তবে তামিমের ব্যাট করতে আসা আমার কাছে অবিশ্বাস্য ছিল। সত্যিই এটি অনেক প্রেরণার।’

প্রসঙ্গত, এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচের পুরোটাই নাটকীয়তায় ভরপুর ছিল। মাত্র ১ রানে দুই উইকেটের পতন। এরপর তামিমের রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছেড়ে যাওয়া। মিথুন-মুশফিকের ৪ ক্যাচ মিস শ্রীলঙ্কার। প্রতি মুহূর্তেই উত্তেজনা ছড়িয়েছে এই ম্যাচ। শেষ দিকে সেই উত্তেজনাপূর্ণ ম্যাচে হাতে ব্যান্ডেজ নিয়ে মাঠে নামলেন তামিম ইকবাল। যা ক্রিকেট ইতিহাসে খুবই বিরল ও প্রেরণাদায়ক। ম্যাচের ৪৬.৫ ওভারে রানআউট হন মুস্তাফিজুর রহমান। এরপরই ফের ব্যাট হাতে মাঠে আসেন তামিম ইকবাল। বাম হাতের আঙ্গুলে চোট পাওয়ায় শুধু ডান হাতে খেলা শুরু করেন এই ড্যাশিং ওপেনার। শেষ পর্যন্ত ৪ বলে দুই করে অপরাজিত থাকেন তামিম ইকবাল। দলের প্রয়োজনে যে কোনো মুহূর্তে নিজেকে উজাড় করে দেওয়ার মানসিকতা রাখেন তা প্রমাণ করলেন দেশ সেরা এই ওপেনার।