পাকিস্তানে নিলামে বিক্রি হলো সরকারি ৬১ গাড়ি

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ব্যয় সংকোচন নীতি প্রথমেই হোঁচট খেয়েছে। ক্ষমতায় এসেই তিনি সরকারি কাজে ব্যবহৃত ১০১ টি গাড়ি নিলামে বিক্রি করে দেয়ার ঘোষণা দেন।

সোমবার ওই গাড়িগুলো নিলামে তোলা হয়। কিন্তু এর মধ্যে মাত্র ৬১টি গাড়ি বিক্রি হয়েছে। তা থেকে আয় হয়েছে প্রায় ২০ কোটি রুপি। ওই গাড়িগুলোর চারভাগের প্রায় তিনভাগই ১০ বছরের বেশি পুরনো। এর মধ্যে দুটি টয়োটা করোলা আছে, যার বয়স ৩২ বছর। ফলে ইমরান খান এসব গাড়ি বিক্রি করে যে বিপুল পরিমাণ অর্থ পেয়েছেন তা কিন্তু নয়।

বার্তা সংস্থা রয়টার্সকে উদ্ধৃত করে অনলাইন জি নিউজ লিখেছে, পাকিস্তান সরকার নিলামে তুলে যে পরিমাণ বিক্রি আশা করেছিল সেই প্রত্যাশা থেকে অনেক কম বিক্রি হয়েছে গাড়ি। এটা ইমরান খানের জন্য আরো একটি পশ্চাৎপদতা। এমনিতেই তার বাসা থেকে সরকারি অফিসে হেলিকপ্টারে যাওয়া নিয়ে মারাত্মক সমালোচনা রয়েছে। তাই ইমরান খান যে ব্যয় সংকোচনের প্রতিশ্রুতি দিয়েছেন সে সম্পর্কে মন্তব্য করেছেন পাকিস্তানের রাজনৈতিক ভাষ্যকার রাজা রুমি।

তিনি বলেছেন, বর্তমানের এই ব্যয় সংকোচন নীতি নতুন কিছু নয়। সরকারি গাড়ি নিলামে বিক্রি অনেক বছর ধরেই চলে আসছে। তবে তার নিয়ে এত প্রচারণা হয় নি।

ইমরান খান বলেছিলেন, তিনি জনগণের অর্থ প্রকৃত মালিকের কাছে ফিরিয়ে দেবেন।

কিন্তু সমালোচকরা বলছে, তার এমন সব উদ্যোগ অনেক বেশি প্রতীকি। এর ফলে যে উল্লেখযোগ্য সঞ্চয় হবে তার চেয়ে এর প্রতীকি মূল্যই বেশি। গত মাসে নির্বাচনী প্রচারণায় ইমরান খান দুর্নীতির ব্যাপক সমালোচনা করেন। বলেন, সামরিক শাসকের ক্ষমতার মেয়াদের ভিতরে ৫০ বছর সময়ের মধ্যে যে দুটি মূল রাজনৈতিক দল দেশ শাসন করেছে তারা জনগণের অর্থ নষ্ট করেছে। তাই তিনি খরচ কর্তনের প্রতিশ্রুতি দেন। এর মধ্যে সরকারি কর্মকর্তাদের ব্যবহৃত গাড়ি ও সরকারি জমি বিক্রি করে দেয়ার প্রতিশ্রুতিও দেন।

সরকার গাড়ি বিক্রি করে যে রাজস্ব পেয়েছে তা এই অর্থবছরে ঘাতটির চেয়েও কম। এই অর্থ বছরে ঘাতটি দেখানো হয়েছে ১.৭ ট্রিলিয়ন রুপি।

তবে তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, গাড়ি বিক্রি থেকে কম অর্থ এলেও এর মধ্য দিয়ে জাতীয় ঐক্য গড়ে উঠেছে। এটাই বড় বিষয়। ছোট ছোট সঞ্চয়ই তো বড় অঙ্ক গড়ে তোলে। তিনি বলেন, গাড়ি বিক্রির টাকাকে যদি আপনি জাতীয় প্রবৃদ্ধিতে কি প্রভাব ফেলবে তা দেখেন তাহলে এই অর্থ সামান্যই। কিন্তু এই সংখ্যাটা তো একেবারে ছোট না।