ভারতের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

কয়েক ঘণ্টা পরই এশিয়া কাপের সুপার ফোরের খেলায় মাঠে নামবে বাংলাদেশ। প্রতিপক্ষ শক্তিশালী ভারত। আগের ম্যাচে আফগানিস্তানের কাছে হারের স্মৃতি নিয়েই সুপার ফোরের খেলা শুরু করছে মাশরাফী বিন মোর্ত্তজার দল। গত ম্যাচে অবশ্য ছিলেন না দলের অন্যতম ব্যাটিং স্তম্ভ মুশফিকুর রহীম। ছিলেন না কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানও। তবে গুরুত্বপূর্ণ এই ম্যাচে বিশ্রাম কাটিয়ে ফিরছেন দুইজনই।

বৃহস্পতিবার আফগানিস্তানের বিপক্ষে নিয়ম রক্ষার ম্যাচে বিশ্রামে ছিলেন মুশফিক ও মোস্তাফিজ। এদিকে চোটের কারণে দল থেকে ছিটকে গেছেন ওপেনার তামিম ইকবালও। ফলে এদিন অভিষেক হয় নাজমুল হোসেন শান্ত ও আবু হায়দার রনির। আর দীর্ঘ দিন পর ওয়ানডেতে ফেরেন মুমিনুল হক। কিন্তু আফগানদের বিপক্ষে পুরোপুরি ব্যর্থ হন শান্ত ও মুমিনুল। লিটন দাসের সাথে ওপেনিংয়ে নেমে ব্যক্তিগত ৭ রানেই আউট হয়ে যান শান্ত। আর মুমিনুলও এদিন ৯ রানের বেশি করতে পারেননি।

মুশফিক দলে ফেরায় একাদশের বাইরে চলে যেতে হতে পারে টেস্টে বাংলাদেশের অন্যতম ব্যাটিং স্তম্ভ মুমিনুলকে। কিন্তু লিটনের সাথে ওপেনিংয়ে দেখা যেতে পারে শান্তকেই।

এদিকে ওয়ানডে অভিষেকে নেমেই আলো ছড়িয়েছেন রনি। প্রথম স্পেলেই দুই আফগান ওপেনারকে ফিরিয়ে দিয়ে। তবে মোস্তাফিজ ফেরায় কপাল পুড়ছে এই বাঁ-হাতি পেসারের।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মাশরাফী বিন মোর্ত্তজা, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।