মাসুরার গোলে চ্যাম্পিয়ন বাংলাদেশ

গত আগষ্টে ভুটানের মাটিতে স্বপ্নভঙ্গের বেদনায় পুড়েছিল বাংলাদেশের মেয়েরা। সেবার এএফসি অনুর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের কাছে ১ গোলে শিরোপা খুইয়ে দেশে ফিরে মারিয়া-তহুরারা। থিম্পুর সেই চাংলিমিথাং স্টেডিয়ামেই নেপালকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৮ টুর্নামেন্টের শিরোপা জিতলো বাংলাদেশ। ম্যাচে একমাত্র গোলটি করেন ডিফেন্ডার মাসুরা পারভীন। সব কটি ম্যাচ জিতেই ফাইনালে উঠে বাংলাদেশ। তিন ম্যাচে প্রতিপক্ষের জালে দিয়েছে ২৩ গোল।

এই নেপালকে হারিয়েই গ্রুপ চ্যাম্পিয়ন হয় কৃষ্ণা-মৌসুমিরা। নেপাল ৩ ম্যাচে করেছে ১৪ গোল। নেপালের একমাত্র পরাজয় বাংলাদেশের বিপক্ষে। নেপালের সঙ্গে বয়সভিত্তিক ফুটবলে বাংলাদেশের সাফল্য শতভাগ।

২০১৭ সালে ঢাকায় অনূর্ধ্ব-১৫ সাফে ৬-০ গোলে হারায় নেপালকে, একই টুর্নামেন্টে গত আগস্টে ভুটানে হারায় ৩-০ গোলে।

এর আগে কাজাখস্তানে ২০১৬ এএফসি অনূর্ধ্ব-১৪ আঞ্চলিক চ্যাম্পিয়নশিপে নেপালকে হারায় ১৪-০ গোলে, নেপালে ২০১৫ সালে হারায় ১-০ গোলে। ২ অক্টোবর সর্বশেষ সাক্ষাতেও জেতে ২-১ গোলে। এরপরে এদিন সাবধানী শুরু করে বাংলাদেশের মেয়েরা। মাঝমাঠ দখলে নিয়ে বার বার আক্রমনে যাচ্ছিলো কৃষ্ণা মৌসুমরা। কিন্তু নেপালী মেয়েদের রক্ষনাত্মক কৌশলে গোল পাচ্ছিলো না বাংলাদেশ। কৃষ্ণা মৌসুমী যাও দুটি সুযোগ তৈরী করেছিলেন, কিন্তু তা থেকে গোল আদায় করতে না পারায় গোলশূণ্যতেই শেষ হয় প্রথমার্ধ। তবে ম্যাচের ৪৯ মিনিটে ডিফেন্ডার মাসুরা পারভিনের গোলে লীড পায় বাংলাদেশ।

এই লীড শেষ পর্যন্ত ধরে রেখে সাফ অনুর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে বাংলাদেশ। ফাইনালের একাদশে না থাকলেও আট গোল দিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা সিরাত জাহান স্বপ্না। এর আগে গত মাসে এএফসি অনুর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে চ্যাম্পিয়ন হয়েই পরবর্তী রাউন্ডে সুযোগ পায় বাংলাদেশ।