নির্বাচনকে সামনে রেখে ডিসেম্বরেই সম্পন্ন হবে হাইস্কুলের ভর্তি

জাতীয় নির্বাচনকে সামনে রেখে এবার ডিসেম্বরের মধ্যেই সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তি প্রক্রিয়া শেষ করার উদ্যোগ নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।

মাউশি সূত্রে জানা গেছে, এই বছরের মধ্যেই সরকারি মাধ্যমিক স্কুলে বিভিন্ন শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরু করার বিষয়ে মঙ্গলবার (৮ অক্টোবর) অধিদফতরে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। সভা সূত্রে জানা গেছে, ২০১৯ শিক্ষাবর্ষে ভর্তির জন্য সব প্রক্রিয়া ১৫ ডিসেম্বরের মধ্যে শেষ করা হবে। সে হিসেবে নভেম্বরের শেষদিকে অনলাইনে আবেদন শুরু হবে। এ বিষয়ে খুব শিগগিরই মন্ত্রণালয়ে একটি বৈঠক হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক মো. আবদুল মান্নান বলেন, ‘আগামী নির্বাচনকে মাথায় রেখে বার্ষিক পরীক্ষাসহ প্রায় সব পরীক্ষা এই বছরের মধেই শেষ করার উদ্যোগ নেওয়া হয়েছে। মাধ্যমিক বিদ্যালয়গুলোতে বিভিন্ন শ্রেণিতে ভর্তির জন্য দ্রুতই কার্যক্রম শুরু করা হবে। আগামী ১৫ ডিসেম্বরের মধ্যেই সরকারি বিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শেষ করা হবে।’

উল্লেখ্য, গত বছর ভর্তির জন্য অনলাইনে আবেদন জমা নেওয়া হয় ২০১৭ সালের ১৪ ডিসেম্বর পর্যন্ত। এরপর গত বছরের ১৯, ২০ ও ২১ ডিসেম্বর রাজধানীর ৩৫টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ফল প্রকাশ হয় ৩০ ডিসেম্বর। নবম শ্রেণিতে ভর্তি হয় জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে।