টেস্ট দলে পাঁচ পরিবর্তন, ফিরেছেন মুস্তাফিজ

বাংলাদেশ টেস্ট দলে ফিরেছেন মুস্তাফিজুর রহমান। জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের দলে আরো ফিরেছেন আরিফুল হক, মোহাম্মদ মিঠুন, খালেদ আহমেদ এবং নাজমুল ইসলাম অপু। সবাই টেস্টে অভিষিক্ত হয়েছেন এবং গত ক্যারিবিয়ান টেস্ট সিরিজে এঁদের কেউই ছিলেন না দলে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট দলে ছিলেন মুস্তাফিজ। তবে পায়ের ইনজুরির কারণে খেলতে পারেননি তিনি। শ্রীলঙ্কার বিপক্ষের টেস্টে এর আগে মাঠে নেমেছিলেন তিনি। তবে এবার শফিউল ইসলাম, খালেদ এবং আবু যায়েদ চৌধুরীকে নিয়ে পেস আক্রমণ সাজানোর সুযোগ পাচ্ছেন মুস্তাফিজ। ডানহাতি ব্যাটিং অলরাউন্ডার আরিফুল ইসলাম সাম্প্রতিক সময়ে জাতীয় ক্রিকেট লিগে বরিশালের বিপক্ষে রংপুরের হয়ে ২৩১ রান করেছেন। মিঠুন ধারাবাহিকভাবে এশিয়া কাপে এবং আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে মোট সাতটি ইনিংসের মধ্যে তিনটিতেই অর্ধশতক পেয়েছেন। তাই টেস্ট দলে জায়গা পেয়েছেন মিঠুন ও আরিফুল।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘ঘরের মাঠে খেলার সময় আমাদের নিচের সারিতে এমন কিছু ব্যাটসম্যান প্রয়োজন যারা দ্রুত রান করতে পারে। আমাদের উইকেট ধীর হওয়ায় এটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। এজন্য আমরা আরিফুলকে দলে এনেছি। সে জাতীয় ক্রিকেট লিগে মিডিয়াম পেস করায় আমরা তাঁকে তৃতীয় পেসার হিসেবেও ব্যবহার করতে পারি।’

সাম্প্রতিক সময়ে অসাধারণ পারফরমেন্স দেখিয়ে দলে স্থান করে নিয়েছেন খালেদ। আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে তো বটেই, সিলেটের হয়ে ঢাকা বিভাগের বিপক্ষের প্রথম শ্রেণির ম্যাচে ১০ উইকেট পেয়ে নজর কেড়েছেন তিনি। নান্নু এ ব্যাপারে বলেন, ‘আমরা খালেদকে হাই পারফরমেন্স দলে অনেকদিন ধরে পর্যবেক্ষণ করেছি। এইচপি ইউনিটে পেসারদের মধ্যে সে দ্রুততম এবং দলের জন্য সহায়ক হবে বলে মনে করি। সে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে আয়ারল্যান্ডের বিপক্ষেও ভালো করেছে।’

অপু জাতীয় দলে বেশ কিছুদিন ধরে খেলছেন। জাতীয় ক্রিকেট লিগে ঢাকার হয়ে চট্টগ্রামের বিপক্ষে পাঁচ উইকেট পেয়েছেন তিনি। মেহেদী হাসান মিরাজ এবং তাইজুল ইসলামের সঙ্গে দলে আছেন তিনিও। ইনজুরিতে থাকায় বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের পরিবর্তে অধিনায়কত্ব করবেন মাহমুদউল্লাহ। আঙুলের ফ্র্যাকচার সারাতে আরো সময় লাগবে তামিম ইকবালের। তাই এই ড্যাশিং ওপেনারের বদলে উপরের সারিতে দেখা যাবে ইমরুল কায়েস এবং লিটন দাসকে। আরেকজন অপশন হতে পারেন নাজমুল হোসেন শান্ত। ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্টের প্রভাব ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজেও পড়েছে বলে জানিয়েছেন নান্নু।

আগামী ৩ নভেম্বর থেকে প্রথম টেস্ট শুরু হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। ১১ নভেম্বর থেকে দ্বিতীয় টেস্ট শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, ঢাকায় অনুষ্ঠিত হবে। চার বছর পর জিম্বাবুয়ে এবং বাংলাদেশ কোনো টেস্ট ম্যাচে মুখোমুখি হবে।

বাংলাদেশ টেস্ট দল : মাহমুদউল্লাহ (অধিনায়ক), ইমরুল কায়েস, লিটন দাস, মমিনুল হক, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), আরিফুল হক, মেহেদী হাসান, তাইজুল ইসলাম, আবু যায়েদ, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ মিঠুন, খালেদ আহমেদ ও নাজমুল ইসলাম।