‘হাউজফুল ৪’-এর সেটে শ্লীলতাহানি!

বিশ্বের অন্যতম ফিল্ম ইন্ডাস্ট্রি বলিউডে এখন #মিটু আন্দোলন এক আতঙ্কের নাম। বাঘা বাঘা অভিনেতা, গায়ক, পরিচালক ও প্রযোজকসহ সিনেমা সংশ্লিষ্ট অনেকের নামেই এসেছে যৌন হয়রানির অভিযোগ। সেই তালিকায় রয়েছে অমিতাভ বচ্চন, নানা পাটেকর, সুভাষ ঘাই, বিকাশ বহেল, সাজিদ খান, অভিজিৎ ভট্টাচার্য, কৈলাশ খের ও অনু মালিকের মতো সুপারস্টারদের নাম।

এই #মিটু জেরে বর্তমানে সবচেয়ে বিপাকে রয়েছে নির্মিতব্য ‘হাউসফুল-৪’ ছবিটি। অভিনেত্রী তনুশ্রীর অভিযোগের পর যৌন হেনস্তার দায় নিয়ে অনেক আগেই এ ছবি থেকে সরে দাঁড়িয়েছেন অভিনেতা নানা পাটেকর। পরে একই দায় নিয়ে পরিচালনার দায়িত্ব ছাড়তে বাধ্য হন সাজিদ খানও।

এ সবের রেশ না কাটতেই এবার সেই ছবির শুটিং সেট থেকেই উঠেছে যৌন হয়রানির নয়া অভিযোগ। অভিযোগটি করেছেন ছবির সঙ্গে সংশ্লিষ্ট একজন জুনিয়র আর্টিস্ট। ভারতীয় বিভিন্ন মিডিয়ার খবর, শুটিংয়ের সময়ে ঘটা ওই ঘটনার সঙ্গে জড়িত এক ব্যক্তির বিরুদ্ধে থানায় এফআইআরও দায়ের করেছেন ওই জুনিয়র আর্টিস্ট।

অভিযোগকারী পেশায় নৃত্যশিল্পী। তিনি জানান, মুম্বাইয়ের চিত্রকূট ময়দানে একটি দৃশ্যের শুটিং চলছিল। ছবির দুই নায়ক অক্ষয় কুমার এবং রিতেশ দেশমুখ সেখানে হাজির ছিলেন। মাঝে ৫-১০ মিনিটের চা বিরতিতে সহশিল্পীদের সঙ্গে একপাশে বসে একটু বিশ্রাম নিচ্ছিলেন তিনি। সেই সময় সহকর্মী আমির এসে তার পাশে বসেন। এ সময় সংগঠনের আরেক নৃত্যশিল্পী সাগরও এসে যায়। তার সঙ্গে আসে আরও চার জন।

নৃত্যশিল্পীর অভিযোগ, ‘আচমকাই আমিরকে ধরে টানাহ্যাঁচড়া শুরু করেন অন্যরা। একজনের সঙ্গে দেখা করাতে নিয়ে যাবে বলে জোর করতে শুরু করে। সেটা নিয়ে বচসা শুরু হলে আমি মধ্যস্থতা করতে এগিয়ে যাই। কিন্তু উল্টো আমার ওপরই চড়াও হয় তাদের মধ্যে পবন নামের একটি ছেলে। আমাকে পাঁজকোলা করে তুলে নেয় এবং অশ্লীল আচরণ শুরু করে।’

তিনি আরও বলেন, ‘সে সময় আমি চিৎকার করে উঠি। চিৎকার শুনে শুটিংয়ের লোকজন সেখানে ছুটে আসে। দুই নায়ক অক্ষয় কুমার এবং রিতেশ দেশমুখও আসেন। আমাকে থানায় যাওয়ার পরামর্শ দেন অক্ষয়। সকলকে সেখানে দেখে ঘাবড়ে যান পবন। পরে তিনি সেট ছেড়ে পালিয়ে যান।’