পাকিস্তানে ভারতীয় সব টিভি অনুষ্ঠান নিষিদ্ধ

পাকিস্তানে ভারতীয় টিভি চ্যানেলের সব ধরনের অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছে। গত ২৭ অক্টোবর করাচিতে পাকিস্তানের সুপ্রিম কোর্ট এই আদেশ দেন। এর আগে দেশটির নিম্ন আদালতও একই রায় দিয়েছিল।

টেলিভিশন চ্যানেলে বিদেশি অনুষ্ঠান সম্প্রচার সম্পর্কিত পাকিস্তানের প্রযোজক সমিতির দায়ের করা মামলার শুনানিতে প্রধান বিচারপতি সাকিব নিসার নিষেধাজ্ঞার আদেশ দেন। টেরিস্ট্রিয়াল, স্যাটেলাইট ও ক্যাবল চ্যানেলে সব ধরনের ভারতীয় অনুষ্ঠান সম্প্রচারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন তিনি। পাকিস্তান মিডিয়া রেগুলেটরি অথরিটির একজন কর্মকর্তা এই তথ্য জানান।

পাকিস্তানের সংবাদপত্র ডন জানিয়েছে, পাকিস্তানের উত্তরে দিল্লি অধ্যুষিত অঞ্চলে বাঁধ নির্মাণের পরিকল্পনাকে ঘিরে দুই দেশের মধ্যকার উত্তেজনার কথা উল্লেখ করেছেন প্রধান বিচারপতি।

পাকিস্তান ক্যাবল অপারেটরস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান খালিদ আরাইন রায়ের খবর নিশ্চিত করেছেন। তবে তিনি এর বিরোধিতা করেছেন। ফরাসি গণমাধ্যম এএফপির কাছে তার মন্তব্য, ‘ভারতীয় সব অনুষ্ঠান নিষিদ্ধ করা সমাধান নয়। পাকিস্তানি টিভি শোর মানোন্নয়নের চেষ্টা করতে পারি আমরা।’

২০১৬ সালের অক্টোবরে পাকিস্তানের টিভি চ্যানেলে ভারতীয় অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছিল। তখন কাশ্মির অঞ্চলে পারমাণবিক বিষয়ে দুই দেশের মধ্যে জটিলতা শুরু হয়। অবশ্য গত বছর ওই নিষেধাজ্ঞা তুলে নেন লাহোর হাইকোর্ট।

বিনোদন শিল্পে একের পর এক ইট-পাটকেল ছোড়াছুড়ির পর উত্তেজনার অবসান না হওয়া পর্যন্ত ২০১৭ সালে ভারতীয় ছবি নিষিদ্ধ করে। অন্যদিকে ভারতের কোনও সিনেমা হলে পাকিস্তানি অভিনয়শিল্পীদের ছবি চালালে সহিংসতার হুমকি দেয় হিন্দু উগ্রবাদীরা।
সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস