লঙ্কান যুবাদের হারিয়ে এগিয়ে গেল বাংলাদেশ

বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল সিরিজের প্রথম ম্যাচ। ফলে ভালো শুরু করেও জেতা হয়নি সে ম্যাচ। বৃষ্টি বাগড়া দিয়েছে সিরিজের পরের ম্যাচেও। তবে ফল ঘোষণার জন্য যথেষ্ঠ খেলা এদিন মাঠে গড়িয়েছে। যেখানে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে স্বাগতিক শ্রীলঙ্কা অনুর্ধ্ব-১৯ দলকে ৮ রানে হারিয়েছে বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দল।

লঙ্কা সফরের টেস্ট সিরিজ ১-১ ব্যবধানে ড্র করেছে দুই দল। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ পরিত্যক্ত হওয়ার পরে বৃহস্পতিবার দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও শ্রীলঙ্কার যুবারা।

রানগিরি ডাম্বুলা আন্তর্জাতিক স্টেডিয়ামে বৃষ্টির জন্য ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ইনিংস প্রতি ৪৩ ওভারে। আগে ব্যাট করতে নেমে স্বাগতিকদের ইনিংস থামে ৯ উইকেট হারিয়ে ১৯২ রানে।

বাংলাদেশের পক্ষে নিয়ন্ত্রিত বোলিং করে প্রতিপক্ষকে অল্পেই বেঁধে রাখেন শাহীন আলম, মৃত্যুঞ্জয় চৌধুরী ও শরীফুল ইসলামরা। শাহীন ৪টি, শরীফুল ৩টি ও মৃত্যুঞ্জয় নেন বাকি ২টি উইকেট।

লংকানদের পক্ষে সর্বোচ্চ ৮৩ রানের ইনিংস খেলেন নাভোদ পারানাভিথানা। ৭টি চারের মারে নিজের ইনিংস সাজান তিনি। আভিশকা থারিন্দুর ব্যাট থেকে আসে ৪৩ রানের ইনিংস। একপর্যায়ে ৪ উইকেটে ১৬৩ রান করা শ্রীলঙ্কা শেষের ২৯ রানের হারায় ৫টি উইকেট।

রান তাড়া করতে শুরুতেই বিপর্যয়ে পড়ে যায় বাংলাদেশ। প্রথম দশ ওভারে ৪৩ রান তুলতেই সাজঘরে ফিরে যান চার ব্যাটসম্যান। আগের ম্যাচে ফিফটি করা তানজিদ হাসান ফেরেন ৪ রান করে। অধিনায়ক তৌহিদ হৃদয় ৫, মাহমুদুল হাসান ১৩ ও অমিত হাসান ১৫ রান করে ফিরলে অল্পেই গুটিয়ে যাওয়ার শঙ্কা দেখা দেয়।

তবে পঞ্চম উইকেটে অবিচ্ছিন্ন জুটিতে ৬৬ বলে ৫৮ রান যোগ করেন শামীম হোসেন ও উইকেটরক্ষক আকবর আলি। ইনিংসের ২০.৪ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ যখন ৪ উইকেটে ১০১ তখন নামে বৃষ্টি।

এসময় ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে স্বাগতিক শ্রীলঙ্কার চেয়ে ৮ রানে এগিয়ে ছিল বাংলাদেশ। পরে আর খেলা না হলে জয়ী ঘোষণা করা হয় বাংলাদেশকে। শামীম ২৭ ও আকবর ৩০ রানে অপরাজিত ছিলেন।

আগামী শনিবার একই মাঠে সিরিজের তৃতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল: ৪৩ ওভারে ১৯২/৯ (পারানাভিথানা ৮৩, প্রেমাদাসা ৪, শামাজ ১২, পেরেরা ২৩, দিনুশা ২, থারিন্দু ৪৩, গামাগে ২, ভিজেসিংহে ৫, ডি সিলভা ৩, সঞ্জয়া ০*; শরিফুল ৩/৪৯, শাহিন ৪/৪৩, মৃত্যুঞ্জয় ২/৪২, শামিম ০/২৯, তৌহিদ ০/৮, রকিবুল ০/১৮)

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ২০.৪ ওভারে ১০১/৪ (তানজিদ ৪, মাহমুদুল ১৩, তৌহিদ ৫, আমিত ১৩, শামিম ২৭*, আকবর ৩০*; ভিজেসিংহে ০/২৫, ড্যানিয়েল ২/১৫, পারানাভিথানা ২/৩১, ডি সিলভা ০/১৬, সঞ্জয়া ০/১৪)

ফল: ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে বাংলাদেশ ৮ রানে জয়ী