যশোর-২ আসনে বিএনপির প্রার্থী মুন্নি?

sabina nazmul munni
সাবিরা সুলতানা মুন্নী

যশোর-২, জাতীয় সংসদের ৮৬ নির্বাচনী এলাকা। ঝিকরগাছা-চৌগাছা দু’টি উপজেলা নিয়ে এ আসন গঠিত হওয়ার কারণে দুই এলাকা থেকেই রাজনীতিবিদরা দলীয় মনোনয়ন পাওয়ার প্রত্যাশা করে থাকেন। তবে দেশ স্বাধীনের পর এ আসন থেকে কোনো দলই নারী প্রার্থীকে মনোনয়ন দেয়নি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যতিক্রম হবে কি না তা এখনো নিশ্চিত নয়। তারপরও আসন থেকে একাধিক নারী প্রার্থী শুভেচ্ছা বিনিময়, পোস্টার, ব্যানারের মাধ্যমে তাদের উপস্থিতি জানান দিয়ে দলীয় মনোয়ান ক্রয় করেছেন। প্রস্তুতি নিচ্ছেন দলীয় মনোনয়ন প্রাপ্তি কিভাবে নিশ্চিত করা যায়।

বিএনপি থেকে এই আসনে মনোনয়ন প্রত্যাশী অপহরণের পর খুন হওয়া বিএনপি নেতা নাজমুল ইসলামের স্ত্রী কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও বিএনপির একমাত্র মহিলা উপজেলা চেয়ারম্যান ঝিকরগাছা উপজেলা সাবিরা নাজমুল মুন্নি। বিএনপির একাধিক প্রার্থী থাকলেও তিনি মনোনয়ন দৌড়ে অনেকটাই এগিয়ে আছেন, যদিও ২৩ দলীয় জোটের শরিক জামায়াত নেতা সাবেক সংসদ সদস্য মুহাদ্দিস আবু সাঈদ মুহাম্মদ শাহাদৎ হোসাইন আসনটিতে মনোনয়ন চাইছেন।

বিএনপি নেতা নাজমুল অপহরণের পর বিভিন্ন কারণে কোনঠাসা অবস্থায় ছিল বিএনপি। এমন সময় ঝিকরগাছা বিএনপির হাল ধরেন নাজমূল পত্নী সাবিরা নাজমুল মুন্নি। মুন্নিকে ঘিরে আবার ঐক্যবদ্ধ হয়েছে তারা। প্রতিকুল পরিবেশেও বিগত উপজেলা নির্বাচনে বিএনপির প্রার্থী সাবিরা নাজমূল জয় লাভ করে। এ ছাড়া তিনি বিএনপির একমাত্র মহিলা উপজেলা চেয়ারম্যান হিসাবে ঝিকরগাছা উপজেলা থেকে নির্বাচিত হন। বিশিষ্ট ব্যবসায়ী বিএনপি নেতা নাজমুল ইসলাম ঢাকায় অপহরণের পর খুন হন। নাজমুল ইসলাম ছিলেন জেলা বিএনপির কোষাধ্যক্ষ ও ঝিকরগাছা বিএনপির সভাপতি। এরপর রাজনীতিতে প্রকাশ্যে আসেন বিএসএস (রাষ্ট্র বিজ্ঞান) ডিগ্রি ধারী মুন্নি। সেই থেকে সাবিরা নাজমুল মুন্নি স্বামীর অসমাপ্ত কাজ সমাপ্ত করার দৃঢ়প্রত্যয় নিয়ে নেতাকর্মীদের কাছে ছুটছেন। নিজের যোগ্যতা আর স্বামীর জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে ঝিকরগাছাবাসীর মন জয় করেন তিনি। গত উপজেলা নির্বাচনে দলীয় প্রতীক নিয়ে জয়লাভ করেন। বর্তমান সরকারের নানা প্রতিকূলতার মধ্যেও তিনি দায়িত্ব পালন করে যাচ্ছেন।

মুন্নি বলেন, স্বামী (নাজমুল) ছিলেন ঝিকরগাছার গণমানুষের নেতা। শুধু বিএনপি করার কারণে সন্ত্রাসীরা নাজমুলকে অপহরণের পর খুন করে।

তিনি বলেন, জীবনের মধ্যমণিকে হারিয়ে জনগণের ভালোবাসায় সিক্ত হয়ে বেঁচে আছি। নিজের জীবনের ঝুঁকি নিয়ে রাজপথে আছি। মানবকল্যাণে কাজ করে যাচ্ছি। আগামী জাতীয় নির্বাচনে এ আসন থেকে দলীয় মনোনয়ন সংগ্রহ করেছি। দল যোগ্য প্রার্থীকে মনোনয়ন দিবেন।

জানা গেছে, ২৩ দলীয় জোটের অন্যতম শরিক দল জামায়াত নেতা সাবেক এমপি মুহাদ্দিস আবু সাঈদ মুহাম্মদ শাহাদৎ হোসাইন থেকে মনোনয়ন দাবি করছে। তবে এই আসনের এবার ভোটাররা নাজমুলের বিষয়ে বেশ আবেগতাড়িত। তাই এই আসনে মুন্নি প্রার্থী হলে ভোট বিপ্লব ঘটবে বলে আশাবাদী বিএনপির নেতাকর্মীরা।

এছাড়া এ আসন থেকে বিএনপি মনোনয়ন পাওয়ার চেষ্টায় আছেন যশোর চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি ব্যবসায়ী জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মিজানুর রহমান খান। ক্লিন ইমেজের এ মানুষটির সাথে সমাজের বিভিন্ন শ্রেণিপেশার মানুষের সাথে সখ্য রয়েছে। সামাজিক ও সাংস্কৃতিক জগতেও এ মানুষটির পদচারণ রয়েছে।

চৌগাছা উপজেলা বিএনপির সভাপতি জহুরুল ইসলাম। ঝিকরগাছা বিএনপি সাধারণ সম্পাদক মোর্তাজা এলাহী টিপু, বিএনপি প্রার্থীরা আগামী নির্বাচনের জন্য জোরেশোরে ভোটের প্রস্তুতি নিচ্ছেন।

দু’টি উপজেলা নিয়ে গঠিত এ আসনে আওয়ামী লীগে মনোয়ান ক্রয় করেছেন মোট ১৫জন। নৌকা প্রতীকের দাবিদারা হলেন, বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মনিরুল ইসলাম, সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক রফিকুল ইসলাম, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলী রায়হান, চৌগাছা উপজেলা সভাপতি ও উপজেলা চেয়ারম্যান এস এম হাবিবুর রহমান, মেজর জেনারেল (অব.) নাসিরউদ্দিন, ঝিকরগাছা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোস্তফা আনোয়ার পাশা, ঝিকরগাছা উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম, সাবেক মন্ত্রী মোস্তফা ফারুকের স্ত্রী মমতাজ ফারুক, মোস্তফা শরীফ মোহাম্মদ, সাইদুর রহমান, জেলা আওয়ামী লীগের সদস্য মাজহারুল ইসলাম প্রিন্স, যুবলীগ নেতা আনোয়ার হোসেন, অ্যাডভোকেট এবিএম আহসানুল হক আহসান, জেলা যুবমহিলালীগের সভাপতি মঞ্জুন্নাহার নাজনীন সোনালি এবং অধ্যক্ষ হারুন-অর-রশীদ।

আওয়মী লীগের এ তালিকায় রয়েছে সাকেব মন্ত্রী, এমপিসহ বেশ কয়েকে জন হেভিওয়েট প্রার্থী। ফলে নারী প্রার্থী হলেও আওয়মী লীগ থেকে মমতাজ ফারুক ও মঞ্জুন্নাহার নাজনীন সোনালি মনোনয়ন পাওয়া কঠিন হবে বলে মনে করছেন সাধারণ ভোটারা। তাছাড়া জনপ্রিয়তার ব্যাপার রয়েছে।

এদিয়ে এগিয়ে রয়েছে বিএনপির নারী প্রার্থী কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য বিএনপির একমাত্র মহিলা উপজেলা চেয়ারম্যান ঝিকরগাছা উপজেলা থেকে নির্বাচিত সাবিরা নাজমুল মুন্নি। দেশ স্বাধীনের পর এ আসন থেকে কোনো দলই নারী প্রার্থীকে মনোনয়ন দেয়নি। নারীদের মধ্যে যিনি দলীয় মনোনয়ন পাবেন তিনি হবেন প্রথম।