সিটি নির্বাচনেও কর্মকর্তাদের নিরপেক্ষ ভূমিকা পালনের নির্দেশ সিইসির

cec km nurul huda
ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো সিটি কর্পোরেশন নির্বাচনেও রিটার্নিং কর্মকর্তাদের নিরপেক্ষ ও আপসহীন ভূমিকা পালনের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে রিটার্নিং এবং এক্সিকিউটিভ অফিসারদের প্রশিক্ষণ ও ব্রিফিংয়ে তিনি এ নির্দেশ দেন।

কর্মকর্তাদের উদ্দেশ্যে সিইসি বলেন, নির্বাচনে কে জয়ী হবেন, সেটি দেখার দায়িত্ব আপনাদের নয়; সেটি দেখবেন ভোটাররা। আপনাদের দেখার বিষয় হচ্ছে- আচারণবিধি লঙ্ঘন হচ্ছে কিনা সেটি।

নুরুল হুদা বলেন, কমিশনের সবাই একটি কথাই বলেছেন যে, আইনানুগ নির্বাচন করতে। আমিও বলব- আপনারা সবাই আইনানুগ নির্বাচন করেন।

‘কারণ আপনারা সবাই মাঠপর্যায়ে কাজ করেন। কেউ কোনো ধরনের আচরণবিধি লঙ্ঘন না করে সেটি আপনাদেরই নিশ্চিত করতে হবে।’

তিনি বলেন, আপনারা যদি নিরপেক্ষ মনোভাব নিয়ে প্রার্থীদের কাছে যান, তা হলে দেখবেন প্রার্থীরাও সুষ্ঠু নির্বাচন করতে আপনাদের সহায়তা করছেন।

এ সময় নির্বাচন কমিশনার শাহাদাত হোসেন বলেন, নির্বাচনে প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘনের ক্ষেত্রে সমআচরণ করবেন। আমরা সবাই চাই -গ্রহণযোগ্য একটি নির্বাচন। দেশের সবাই তাকিয়ে আছে এ সিটি কর্পোরেশন নির্বাচনের দিকে। তাই সবাই খুব গুরুত্ব সহকারে দায়িত্ব পালন করবেন।

প্রশিক্ষণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, নির্বাচন কমিশনার কবিতা খানম, নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার (অব.) শাহাদাৎ হোসেন, নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।