দ্রুত রোহিঙ্গা সমস্যা সমাধানের দাবি পররাষ্ট্রমন্ত্রীর

রোহিঙ্গা সমস্যা দীর্ঘায়িত হলে এ অঞ্চলে অনিশ্চয়তা ও অস্থিতিশীলতা দেখা দিতে পারে উল্লেখ করে দ্রুত এ সমস্যা সমাধানের দাবি জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ সমস্যা (রোহিঙ্গা সঙ্কট) কেবল মিয়ানামার ও বাংলাদেশের নয়। এ সঙ্কট এই অঞ্চলের অন্যান্য দেশের জন্যও সমস্যার কারণ হতে পারে। ফলে এটি বৈশ্বিক সমস্যা হিসেবে আবির্ভূত হতে পারে। দ্রুত এ সমস্যা সমাধান করতে হবে।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মিয়ানমারবিষয়ক বিশেষ দূত বব রে’র সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের একথা বলেন তিনি।

ড. মোমেন বলেন, রাখাইনে এখনও অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে। যে কারণে এখনও সেখানকার বাসিন্দারা প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসছে।

তিনি বলেন, রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনের জন্য যা যা করা দরকার সব আমরা করবো। এ কাজে কানাডা আমাদের সহযোগিতা করছে।

শুক্রবার পাঁচদিনের সফরে সস্ত্রীক বাংলাদেশে আসেন বব রে। রোহিঙ্গা সঙ্কট নিয়ে আলোচনা চালিয়ে সমাধান বের করা ও সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে সিরিজ বৈঠক ছাড়াও কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন তিনি।