যশোরে বিএফএফ-সমকাল জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক অনুষ্ঠিত

‘বিতর্ক মানেই যুক্তি, বিজ্ঞানে মুক্তি’ এই শ্লোগানকে সামনে রেখে বৃহস্পতিবার যশোরে অনুষ্ঠিত হয়েছে বিএফএফ-সমকাল জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতার যশোর পর্ব। এ প্রতিযোগিতাকে ঘিরে বিতার্কিকদের যুক্তিতর্কে উৎসবমুখর ছিল অনুষ্ঠানস্থল প্রেসক্লাব যশোর প্রাঙ্গন।

দিনব্যাপী প্রতিযোগিতা শেষে সমাপনী আয়োজনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে সনদ ও পুরস্কার বিতরণ করেন যশোর পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সবার আগে নিজেকে জানতে হবে। এই জাতিকে বিজ্ঞানমনস্ক জাতি হিসাবে গড়ে তুলতে সবাইকে মিলে কাজ করতে হবে। কারণ বিজ্ঞান নির্ভর হতে না পারলে দেশকে এগিয়ে নেওয়া সহজ হবে না। তারা আরও বলেন, ‘আমরা যদি সত্যিকারের বিজ্ঞানমনস্ক জাতি হিসাবে গড়ে উঠতে পারতাম, তাহলে আজগুবি কথায় কান দিতাম না।’

বক্তারা বলেন, পাঠ্যপুস্তকের পাশাপাশি বিতর্কও শিক্ষার্থীদের জীবন গঠনে সহায়ক হিসাবে কাজ করে। বিশেষ করে বিজ্ঞান শিক্ষায় আমাদের ছেলেমেয়েদের পিছিয়ে থাকার যে কারণ সেটা উত্তরণেও জোরালো ভূমিকা পালন করতে পারে বিজ্ঞান বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা।

দিনব্যাপী এ প্রতিযোগিতায় অংশ নেয় জেলার ৮টি শিক্ষা প্রতিষ্ঠান। এরমধ্যে নিজেদের শ্রেষ্ঠ প্রমাণ করে যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও শংকরপুর মাধ্যমিক বিদ্যালয় রানারআপ হয়। সেরা বিতার্কিক নির্বাচিত হন চ্যাম্পিয়ন দলের দলনেতা মারদিয়া সুলতানা তৌসা। চ্যাম্পিয়ন দলের অপর দু’বিতার্কিক হলেন সুমনা ইসলাম তিমী ও সাদিয়া সুলতানা উর্মি রানারআপ শংকরপুর মাধ্যমিক বিদ্যালয়ের বিতার্কিকরা হলেন সানজীদা ইসলাম, মিম আক্তার, ফাইমা আক্তার তিসা।

অংশগ্রহণকারী অন্য দলগুলো হচ্ছে যশোর জিলা স্কুল, যশোর বালিকা মাধ্যমিক বিদ্যালয়, আকিজ কলিজিয়েট স্কুল, মাহিদিয়া মাধ্যমিক বিদ্যালয়, নারকেলবাড়ীয়া বহুমুখী উচ্চ বিদ্যালয় ও রূপদিয়া ওয়েল ফেয়ার একাডেমী।
লেখক গবেষক ও সাংবাদিক রুকুনউদ্দৌলাহ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি হারুণ অর রশীদের সঞ্চালনায় বিতর্ক প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন এনজিও ব্যক্তিত্ব হাসিব নেওয়াজ, উদীচী বিভাগীয় সম্পাদক উম্মে মাফরোজা রোজা, ইসলামিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সায়েদা বানু শিল্পী, সাংবাদিক-মানবাধিকার সংগঠক সরোয়ার হোসেন, যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারন সম্পাদক হাবিবুর রহমান মিলন, সাংবাদিক শিকদার খালিদ প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন সমকাল সুহৃদ সমাবেশ যশোরের সহ-সভাপতি নবনীতা সাহা তপু, সুহৃদ কর্মী রিপন হোসেন, এনামুল হক, হিমেল খান, ইমরান হোসেন, পলাশ বিশ্বাস, কৌশিক রায়, অনুপম রায়, মাহমুদ হাসান সজিব প্রমুখ।