রাবিতে ২য় বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে মানববন্ধন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দ্বিতীয়বার ভর্তির পরিক্ষা দেওয়ার সুজগ চেয়ে মানববন্ধন করেছে ২০১৮ সালে উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। বুধবার সকাল ১১ টায় রাবি সিনেট ভবনের সামনে ও পরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এ মানববন্ধন করে তারা। মানববন্ধন শেষে তারা বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ‘রাবিতে এর আগের বছর দ্বিতীয়বার পরীক্ষা দেবার সুযোগ থাকলেও এবার সেই সুযোগ দেয়া হচ্ছে না। ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের মধ্যে দুই-তৃতীয়াংশ শিক্ষার্থী সেকেন্ড টাইমার। তাহলে আমরা কেন দ্বিতীয়বার পরীক্ষা দেয়া থেকে বঞ্চিত হবো? প্রতিবছর কোনো না কোনো কারণে অনেক আসন ফাঁকা থাকে। দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ থাকলে ফাঁকা আসনে যোগ্য শিক্ষার্থী পাওয়া যাবে। কোন দূর্ঘটনায় একজন শিক্ষার্থী যদি পরীক্ষা দেওয়ার সুযোগ না পায় তাহলে সেই শিক্ষার্থীর স্বপ্ন সেখানেই সমাধি হয়ে যায়। এছাড়া মেধাবী শিক্ষার্থীদের জন্য মেডিকেল ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার সুযোগ রয়েছে, কিন্ত মেডিকেলে পড়ার ইচ্ছা যাদের নেই তাদের কেন উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত করা হবে?’

মানববন্ধনে কিছু নীতিমালা প্রণয়ন করে হলেও দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট অনুরোধ জানায় শিক্ষার্থীরা। এসময় প্রায় অর্ধশতাধিক ভর্তিচ্ছু সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

রবি প্রশাসন দ্বিতীয় বার ভর্তি পরীক্ষার সুযোগ বাতিল করে ২০১৮-১৯ বর্ষের পরীক্ষার পরপরই। ওই শিক্ষাবর্ষে ভর্তি পরিক্ষার পর থেকে এ সুযোগ বাতিল হয়।