আবারও বাড়ল ব্রেক্সিটের সময়

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার চুক্তি ব্রেক্সিট বাস্তবায়নের সময়সীমা আবারও বৃদ্ধির ব্যাপারে একমত হয়েছে দুই পক্ষ।

বৃহস্পতিবার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মের ব্রেক্সিট বিলম্বিত করার অনুরোধের পরিপ্রেক্ষিতে ইইউ চলতি বছরের ৩১ অক্টোবর পর্যন্ত ব্রেক্সিট কার্যকরের সময়সীমা বৃদ্ধির ব্যাপারে নমনীয় হয়েছে।

বিবিসি জানায়, বেলজিয়ামের ব্রাসেলসে অনুষ্ঠিত ইইউ প্রতিনিধিদের এক বৈঠকে ওই সিদ্ধান্ত নেওয়া হয়। পাঁচ ঘণ্টার ওই বৈঠক শেষে যুক্তরাজ্যের উদ্দেশে ইইউ কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বলেন, ‘ব্রিটিশ বন্ধুদের জন্য বার্তা এই যে, দয়া করে আর সময়ের অপচয় করবেন না।’

এর পরিপ্রেক্ষিতে ইইউকে আশ্বস্ত করে মে জানান, যুক্তরাজ্য যত শিগগির সম্ভব ইইউ ছাড়ার লক্ষ্যে কাজ করবে।

তবে সময়সীমা বৃদ্ধির ক্ষেত্রে ইইউর একটি শর্ত আছে। আর তা হলো, ব্রেক্সিট বাস্তবায়নের আগ পর্যন্ত যুক্তরাজ্যকে ইইউর সদস্য হিসেবেই ভূমিকা পালন করে যেতে হবে। সে ক্ষেত্রে আগামী ২৩ থেকে ২৬ মে অনুষ্ঠিতব্য ইইউ পার্লামেন্ট নির্বাচনেও অংশ নিতে হবে দেশটিকে।

এ ব্যাপারে আইরিশ রাজনীতিক তাওয়াসা লিও ভারাদকার বলেন, যুক্তরাজ্যকে অবশ্যই মে মাসের ইইউ নির্বাচনে অংশ নিতে হবে, নতুবা ১ জুন চুক্তি ছাড়াই বেরিয়ে যেতে হবে।

এদিকে যুক্তরাজ্যের উদ্দেশে ইইউ প্রেসিডেন্ট আরো বলেন, যুক্তরাজ্য ব্রেক্সিটের ব্যাপারে নতুন কৌশল অবলম্বন করতে পারে, এমনকি তারা ব্রেক্সিট পুরোটা বাতিল করার ব্যাপারেও সিদ্ধান্ত নিতে পারে।

ব্রেক্সিট নিয়ে চলমান অচলাবস্থা নিয়ে কুণ্ঠিত থেরেসা মে বলেন, ‘আমি জানি ব্রেক্সিট বিলম্বিত করার অনুরোধের জন্য অনেকেই হতাশ হয়েছেন। এর মাঝেই আমাদের ব্রেক্সিট কার্যকর করে ফেলা উচিত ছিল। কিন্তু আমি অনুতপ্ত যে, পার্লামেন্টে এ বিলটি পাস করাতে আমি এখনো সমর্থ হয়নি।’

‘আমি মনে করি না, আগামী কয়েক সপ্তাহ খুব অনায়াস হবে কিংবা খুব সহজেই এই অচলাবস্থার নিরসন হবে। কিন্তু নতুন বর্ধিত সময়ের আগেই আমরা ব্রেক্সিটের ব্যাপারে সমাধানে পৌঁছাতে পারব বলে মনে করি,’ বলেন মে।

বর্ধিত সময়কালের ভেতর ইইউ সদস্য হিসেবেই যুক্তরাজ্য ভূমিকা পালন করবে বলেও ইইউকে আশ্বস্ত করেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী।