বৃষ্টির অপেক্ষা আরও তিন দিন

সম্প্রতি দেশের উপর দিয়ে বয়ে যাওয়া ‘ঘূর্ণিঝড় ফণী’র পর তাপমাত্রা ক্রমেই উত্তপ্ত হচ্ছে। তীব্র গরমে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে হাঁসফাঁস করছে মানুষ। তবে আপাতত দুই তিন দিন এর থেকে মুক্তি মেলার আভাস নেই।আবহাওয়া অধিদপ্তরের বার্তা এমনটাই বলছে।

শুক্রবার সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আরও তিন দিন তাপপ্রবাহ অব্যাহত থাকার পর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুর রশীদ বলেন, আগামী দুই দিনেও রাজধানীতে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। ১৩ মে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার বেলা ১২টার দিকে ঢাকায় তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াম রেকর্ড করা হলেও দুপুরের পর তা বৃদ্ধি পেতে থাকে।

আবহাওয়া অধিদপ্তরের বার্তায় বলা হয়, ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

বৃহস্পতিবার রাজশাহীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আর তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৩ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।