ভেনেজুয়েলায় কারাগারে সংঘর্ষ, ২৫ আসামি নিহত

ভেনেজুয়েলার পশ্চিমাঞ্চলে একটি কারাগারে সংঘর্ষে কমপক্ষে ২৫ আসামি নিহত হয়েছেন। এ সময় ২০ পুলিশ সদস্য আহত হয়েছেন।

গতকাল শুক্রবার এ ঘটনার পর কারাবন্দিদের অধিকার রক্ষাবিষয়ক একটি বেসরকারি সংস্থার (এনজিও) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে বলে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে উল্লেখ করেছে।

আকারিগুয়া থানা কারাগারে থাকা কারাবন্দিদের নেতার হাতে গত বৃহস্পতিবার জিম্মি হওয়া দর্শকদের উদ্ধারে পুলিশ অভিযান শুরু করলে সেখানে এ ভয়াবহ সংঘর্ষের সূত্রপাত হয়।

বেসরকারি সংস্থা উনা ভান্তানা এ লা লিবারটেডের পরিচালক কর্লোস নিয়েতো বলেন, সকালে এ সংঘর্ষ হয়। কারাবন্দিদের হাতে বিভিন্ন ধরনের অস্ত্র ছিল। তারা পুলিশকে লক্ষ্য করে গুলি করে। তারা সেখানে দুটি গ্রেনেডেরও বিস্ফোরণ ঘটায় বলে ধারণা করা হচ্ছে।

অভ্যন্তরীণ পুলিশের এক প্রতিবেদনে বলা হয়, নিহতদের মধ্যে কারাবন্দিদের নেতা উইলফ্রেডো রামোস রয়েছেন।

এনজিওর বরাত দিয়ে এএফপির প্রতিবেদনে বলা হয়, সেখানে বিস্ফোরণে অনেক কর্মকর্তা আহত হয়। ভেনিজুয়েলার কারাগার বিষয়ক মন্ত্রণালয় এ ঘটনার ব্যাপারে কোনো মন্তব্য না করে বলেছে, থানা কারাগার তাদের নিয়ন্ত্রণের আওতার বাইরে।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক ভিডিওতে মুখোমণ্ডল আংশিক ঢেকে রাখা এক আসামিকে পিস্তল হাতে উত্তেজিত অবস্থায় দুই নারীকে হুমকি দিতে দেখা যায়। এই আসামির নাম রামোস বলে ধারণা করা হচ্ছে।

বেসরকারি সংস্থা উনা ভান্তানা এ লা লিবারটেড এর পরিচালক কর্লোস নিয়েতো জানান, আসামিরা খাবারের এবং তাদের সেখান থেকে অন্য কারাগারে স্থানান্তরের দাবি জানাচ্ছিল। তারা পুলিশের ‘অপব্যবহারের’ নিন্দা জানিয়েছিল।

তবে তাৎক্ষণিকভাবে জিম্মিদের পরিণতির ব্যাপারে কিছু জানা যায়নি।