কথা সাহিত্যিক শাহেদ আলীর ৯৭তম জন্মদিন

ভাষা সৈনিক, অধ্যাপক, অনুবাদক ও বাংলা কথা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ পুরোধা শাহেদ আলীর ৯৭ তম জন্মদিন আজ।

১৯২২ সালের ২৬মে সুনামগঞ্জ জেলার তাহেরপুর থানার মাহমুদপুর গ্রামে জন্মগ্রহণ করেন ‘জিব্রাইলের ডানা’ খ্যাত শাহেদ আলী।

বগুড়া আজিজুল হক কলেজে শিক্ষকতা দিয়ে শুরু করেন তার কর্ম জীবন। এরপর মিরপুর বাংলা কলেজ রংপুর কারমাইকেল কলেজ ও চট্রগ্রাম সিটি কলেজে শিক্ষকতা করেন। এর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

১৯৪০ সালে অষ্টম শ্রেণীতে অধ্যয়ন কালে সওগত পত্রিকায় তার রচিত প্রথম গল্প ‘অশ্রু’ প্রকাশিত হয়।

শাহেদ আলী গল্প রচনার পাশাপাশি উপন্যাস, নাটক, শিশু সাহিত্য ও অনুবাদক হিসেবেও সফল ব্যক্তিত্ব।

তার বিখ্যাত গল্প গ্রন্থ ‘জিব্রাইলের ডানা’ বাংলা কথা সাহিত্যের অমূল্য সম্পদ হিসেবে আখ্যায়িত করা হয়।

অধ্যাপক শাহেদ আলী রচিত জিব্রাইলের ডানা সহ গল্প গ্রন্থের মধ্যে রয়েছে : একই সমতলে, অতীত রাতের কাহিনী, অমর কাহিনী, নতুন জমিন্দার।

উপন্যাস: রৃদয় নদী।
নাটক: বিচার। শিশু সাহিত্য: রুহির প্রথম পাঠ, ছোটদের ইমাম আবু হানিফা, সোনার গাঁয়ের সোনার মানুষ। প্রবন্ধ মধ্য রয়েছে তরুণ মুসলিমের ভূমিকা, একমাত্র, তরুণের সমস্যা, তাওহীদ, মুক্তির পথ, বুদ্ধির ফসল, আত্মার আশিস , ধর্ম ও সাম্প্রদায়িকতা।

গবেষনা গ্রন্থের মধ্য রয়েছে বাংলা সাহিত্যে চট্টগ্রামের অবদান এবং অনুবাদ গ্রন্থের মধ্য মুহাম্মদ আসাদ রচিত মক্কার পথ, ককেশকের মহা নায়ক ইমাম শামিল, আধুনিক বিজ্ঞান ও আধুনিক মানুষ এবং ইতিবৃত্ত। অন্যান্য গ্রন্থের মধ্য রয়েছে ফিলিস্তিনি রুশ ভুমিকা, সাম্রাজ্যবাদ ও রাশিয়া প্রভৃতি।

তিনি চল্লিশ দশকে সাংবাদিকতায় জড়িয়ে পড়েন। পরবর্তীতে দৈনিক বুনিয়াদ, মাল্লাত সহ একাধিক সাপ্তাহিক ও মাসিক পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

সাহিত্য রচনার পাশাপাশি তিনি বিভিন্ন প্রতিষ্ঠানের নেতৃত্ব দিয়েছেন। তার মধ্য তৎকালীন বাংলা ভাষা দাবী আদায়ের প্রধানতম সংগঠন তমুদ্দুন মজলিসের সাধারণ সম্পাদক পরে সভাপতি ও ইসলামিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সচিব পরবর্তীতে একই প্রতিষ্ঠানে ১৯৬২-৮২ পর্যন্ত অনুবাদক ও সংকলন বিভাগের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৬৪ সালে কথা সাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য অধ্যাপক শাহেদ আলী বাংলা একাডেমীর পুরস্কার লাভ করেন। এছাড়াও তাকে একুশে পদক, ভাষা আন্দোলন পদক, ইসলামিক ফাউন্ডেশন পুরস্কার, তমুদ্দুন মজলিস মাতৃভাষা পদক, ফররুখ স্মৃতি পুরস্কার ও জাসাস স্বর্ণ পদকে ভূষিত করা হয়।

জিব্রাইলের ডানা’র জনক শাহেদ আলী ২০০১ সালের ৬ নভেম্বর মৃত্যু বরণ করেন।