সাকিবের অন্যরকম ‘ডাবল সেঞ্চুরি’

shakib

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ে সবচেয়ে বড় অবদান ছিল সাকিব আল হাসানের। ব্যাট এবং বল হাতে দারুণ খেলেছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। গত রোববার বাংলাদেশের জয়ের দিনে সাকিব গড়েছিলেন দারুণ রেকর্ডও, ওয়ানডেতে দ্রুত ৫০০০ রান ও ২৫০ উইকেট। ১৯৯ ম্যাচে তিনি এই কীর্তি গড়েন।

বুধবার নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের একাদশে নামছেন সাকিব। যদি কোনো অঘটন না ঘটে তিনি মাঠে নামতে যাচ্ছেন তিনি। তাই আরেকটি কীর্তি গড়ছেন সাকিব। ওয়ানডে ক্যারিয়ারে ২০০তম ম্যাচ খেলতে নামছেন তিনি।

এর আগে বাংলাদেশের পক্ষে দুজন ২০০ বা তার চেয়ে বেশি ওয়ানডে ম্যাচ খেলেছেন। মাশরাফি বিন মুর্তজা ও মুশফিকুর রহিম। মাশরাফি ২১১ এবং মুশফিকুর রহিম ২০৭তম ওয়ানডে ম্যাচ খেলতে নামছেন আজ।

এ ছাড়া তামিম ইকবাল ১৯৫ ও মাহমুদউল্লাহ ১৭৭টি ওয়ানডে ম্যাচ খেলতে নেমেছেন বাংলাদেশ দলের হয়ে।

আগের ম্যাচের সাকিবের অন্যতম নৈপুণ্যে দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়েছে লাল-সবুজের দল। প্রথমে ব্যাট করে বাংলাদেশ ৩৩০ রান করে। সে ম্যাচে সাকিব ৭৫, মুশফিকুর রহিম ৭৮, মাহমুদউল্লাহ অপরাজিত ৪৬ ও সৌম্য সরকার ৪২ রানের চমৎকার ইনিংস খেলেন।

জবাবে প্রোটিয়াদের ইনিংস থেমে যায় ৩০৯ রানে। বাঁ হাতি পেসার মুস্তাফিজুর রহমান ৬৭ রানে তিনটি ও তরুণ পেসার সাইফউদ্দিন ৫৭ রানে দুই উইকেট পান। আর সাকিব পেয়েছেন এক উইকেট।

এদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের রেকর্ড খুব একটা ভালো না। এখন পর্যন্ত ৩৪টি ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। ২৪টি জয়ে এগিয়ে আছে ব্ল্যাকক্যাপরা। বাংলাদেশের মতো উইলিয়ামসনরাও জয় দিয়ে আসর শুরু করেছেন। নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে মাত্র ১৩৬ রানে গুটিয়ে দেয় নিউজিল্যান্ড। ১০ উইকেটে জয় পায় ব্ল্যাকক্যাপরা।