লাদেনের সঙ্গে বৈঠক করা হুজির সেই নেতা গ্রেপ্তার

আফগান যুদ্ধের সময় আল কায়েদার শীর্ষ নেতা ওসামা বিন লাদেন ও মোল্লা ওমরের সঙ্গে বৈঠক করা জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ বাংলাদেশের (হুজি) শীর্ষ নেতা আতিকুল্লাহ ওরফে আসাদুল্লাহ ওরফে জুলফিকারকে গ্রেপ্তার করা হয়েছে।

বুধবার বিকালে রাজধানীর নিকুঞ্জ এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। এছাড়া অভিযানে হুজির ঢাকা মহানগর দক্ষিণের সেক্রেটারি মোহাম্মদ নাজিম এবং ফেনী জেলা প্রধান বোরহান উদ্দিন রাব্বানীকেও গ্রেপ্তার করা হয়।

বৃহস্পতিবার সকালে গণমাধ্যমে হুজির তিন নেতাকে গ্রেপ্তার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

কাউন্টার টেরোরিজম ইউনিট জানায়, গ্রেপ্তার আতিকুল্লাহ আফগান ফেরত যোদ্ধা এবং বোমা বিশেষজ্ঞ। ১৯৯৬ সালে হুজির মুফতি হান্নানের সংগঠনের সাংগঠনিক সম্পাদক ছিলেন। পরবর্তীতে বায়তুল মাল ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের দায়িত্বশীল ছিলেন।

তত্ত্বাবধায়ক সরকারের প্রথমদিকে আতিকুল্লাহ দুবাই হয়ে সৌদি আরব পালিয়ে গিয়ে আত্মগোপন করেন। একাধিকবার সাংগঠনিক কাজে পাকিস্তানও যান।

কাউন্টার টেরোরিজম ইউনিট আরও জানায়, দীর্ঘদিন বিদেশে পলাতক থাকার পর এ বছরের মার্চে দেশে ফেরেন আতিকুল্লাহ। এরপর সংগঠনের পুরনো সদস্যদের সঙ্গে যোগাযোগ করে তাদের সাংগঠনিক কাজে সক্রিয় করা এবং নতুন সদস্য সংগ্রহ করে সংগঠনকে সক্রিয় করতে তৎপরতা চালান। এজন্য দেশের বিভিন্ন জায়গায় সাংগঠনিক সফরও করেন। দেশি-বিদেশি বিভিন্ন উৎস থেকে সংগঠনের জন্য অর্থ সংগ্রহ করছিল। পাকিস্তান, দুবাই ও সৌদি আরবসহ অন্যান্য দেশের জঙ্গি সংগঠনের সঙ্গে তার যোগাযোগ রয়েছে।

জানা যায়, আফগানিস্তানে যুদ্ধের সময় ওসামা বিন লাদেন, মোল্লা ওমর, আইমান আল জাওয়াহেরীসহ শীর্ষ নেতাদের সঙ্গে একাধিক বৈঠক করেছেন আতিকুল্লাহ। তার নেতৃত্বে সংগঠনটি কাশ্মীর সমস্যা এবং রোহিঙ্গা পরিস্থিতির জন্য নতুন করে সংগঠিত হওয়ার চেষ্টা চালাচ্ছিল বলে জানা গেছে।