আলোচনায় ‘থার্ড জেন্ডার ২’

তরুণ নির্মাতা মাবরুর রশিদ বান্নাহ গত কুরবানীর ঈদে হাজির হয়েছিলেন তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য তৈরি করা নাটক ‘থার্ড জেন্ডার’ নিয়ে।নাটকটি মুক্তির পর বেশ প্রশংসিত হয়েছিল দর্শক মহলে। এবার বান্নাহ হাজির হলেন এই নাটকটির দ্বিতীয় কিস্তি ‘থার্ড জেন্ডার ২’ নিয়ে। নাটকটি বুধবার (২৭ নভেম্বর) লাইভ টেক ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে।

লাইভ টেকনোলজিসের অঙ্গ প্রতিষ্ঠান টার্ন প্রোডাকশনের ব্যানারে নির্মিত এই নাটকটির ট্রেইলার দেখে মানুষ ব্যাপক সাড়া দিয়েছেন। ফেসবুক গ্রুপগুলোতে নাটকটির ট্রেইলারের অনেক প্রশংসা করেছেন অনেকেই। এবার মুক্তির পরই বেশ সাড়া ফেলেছে নাটকটি। তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে বার্তা দেয়া এই নাটকটি মুক্তির এক দিনেই ভিউ হয়েছে দুই লাখের বেশি।

নাটকটির ব্যাপারে বান্নাহ বলেন, সমাজের তৃতীয় লিঙ্গের মানুষদের অনেক গল্প বলা এবং মেসেজ দেয়ার আছে। সেই দায়িত্বের কথা বা বিষয়টি মাথায় নিয়েই ‘থার্ড জেন্ডার’ ও ‘থার্ড জেন্ডার ২’ নির্মাণ করেছি। যখন ‘থার্ড জেন্ডার ২’ চিত্রনাট্য লিখছিলাম তখনই মাথায় রেখেছিলাম প্রথমটিকে ছাড়িয়ে যেতেই হবে। প্রথমটির থেকে আরো বড় পরিসরে এটি নির্মাণ করার চেস্টা করেছি। যারা প্রথম পর্ব দেখেছেন তারা দ্বিতীয় পর্বটি দেখার সঙ্গে সঙ্গেই বিষয়টি বুঝতে পারবেন। ‘থার্ড জেন্ডার ২’ নাটকটির গল্প লিখেছেন মোসাব্বের হোসেন মুয়ীদ। এতে অভিনয় করেছেন,মুশফিক আর ফারহান, সায়েদ জামান শাওন, সামিয়া অথৈ, সিয়াম নাসির, নাদিমসহ অনেকে। নাটকটির প্রথম পর্বতেও ছিলেন ফারহান আর শাওন।