অ-মুসলিম শরণার্থীদের নাগরিকত্ব প্রদানে ভারতের মন্ত্রিসভায় বিল অনুমোদন

narendra modi

বহু আলোচনা-সমালোচনার পর অবশেষে অ-মুসলিম শরণার্থীদের নাগরিকত্ব প্রদানের লক্ষ্যে আনা ‘নাগরিকত্ব সংশোধনী বিল’ অনুমোদন দিল ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা।

বুধবার দেশটির মন্ত্রিসভায় অনুমোদিত এই আইনে বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে ভারতে যাওয়া অ-মুসলিমদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। বিলটি আগামী সপ্তাহে দেশটির পার্লামেন্টে উত্থাপন হবে বলে জানা গেছে। খবর এনডিটিভির।

এই বিল প্রসঙ্গে ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী রাজনাথ সিং মঙ্গলবার বিজেপির এমপিদের উদ্দেশে বলেন, অ-মুসলিম শরণার্থীদের নাগরিকত্ব প্রদানের এই বিলটি বেশ গুরুত্বপূর্ণ। এই বিলে নির্বাচিত বিভাগগুলোতে অবৈধ অভিবাসীদের ছাড় দেওয়ার জন্য বিদ্যমান আইনটি সংশোধন করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যখন পার্লামেন্টে এই বিল উপস্থাপন করবেন সেই সময় বিজেপির সব এমপিকে পার্লামেন্টে উপস্থিত থাকতে বলা হয়েছে। তবে বিরোধীরা এই বিলটিকে মুসলমানদের বাদ দেওয়া নিয়ে দেশের ধর্মনিরপেক্ষ নীতির বিরুদ্ধে নেওয়া পদক্ষেপ হিসেবে সমালোচনা করেছে।

তিনি বলেন, প্রতিবেশী ধর্মান্ধ দেশগুলোতে সংখ্যালঘুদের ওপর নির্যাতন অব্যাহত রয়েছে, তারা বারবার নির্যাতনের শিকার হয়ে ভারতে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন। হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সি এই ৬টি সংখ্যালঘু সম্প্রদায়কে নাগরিকত্ব প্রদানের লক্ষ্যেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে, যা দেশের সর্ব ধর্ম সমন্বয়কে প্রমাণ করে।

তবে বাংলাদেশ থেকে ভারতে পাড়ি জমানো মুসলিম শরণার্থীদের ব্যাপারে এই বিলে কিছুই বলা হয়নি।

এর আগে ২০১৬ সালে বিজেপির বন্ধু অসম গণপরিষদ (এজিপি) লোকসভায় এই বিলটির বিরোধিতা করেছিল। এমনকি এর প্রতিবাদে ক্ষমতাসীন জোট সরকার থেকেও বেরিয়ে আসে তারা। বিলটি তখনকার মতো বাতিল হয়ে গেলে এজিপি ফিরে আসে জোটে।