টাকায় সুখ আসে কিনা যাচাই করতে ৯০ লাখ ডলার খরচ!

টাকা দিয়ে সুখ কেনা যায়? এর কোনো নির্দিষ্ট উত্তর নেই। কারণ সুখ বিষয়টাই ব্যক্তিগত। এটি নিয়ে একটি সামাজিক পরীক্ষণ করতেই ৯০ লাখ ডলার খরচ করছেন জাপানি ফ্যাশন টাইকুন। ইউসাকু মায়েজাওয়া। তার টুইটার ফলোয়ারদের মধ্যে সুখ নিয়ে এই পরীক্ষণ শুরু করেছেন তিনি। ১ হাজার ভাগ্যবান ফলোয়ারের মধ্যে একশ কোটি ইয়েন বা প্রায় ৯০ লাখ ডলার ভাগ করে দেয়ার ঘোষণা দিয়েছেন ইউসাকু। ফলোয়ারদের মধ্যে থেকে দৈবচয়নে এক হাজার জনকে বাছাই করবেন তিনি। উদ্দেশ্য হলো, টাকা সুখ আনে কি না তা যাচাই করা। খবর এনডিটিভি।

এ প্রতিযোগিতায় অংশ নিতে হলে ৮ জানুয়ারির মধ্যে ইউসাকুর সংশ্লিষ্ট টুইটটি রিটুইট করতে হবে। ইউসাকু এ প্রতিযোগিতার ঘোষণা দেন ৩১ ডিসেম্বর। এরই মধ্যে এটি ৪১ লাখ রিটুইট করা হয়েছে। একটি ইউটিউব ভিডিওতে পুরো প্রক্রিয়াটির ব্যাখ্যায় তিনি বলেছেন, এতোগুলো রিটুইটের মধ্য থেকে লটারির মাধ্যমে ১ হাজার জনকে বাছাই করা হবে। নির্বাচিতদের মেসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

ইউসাকু মায়েজাওয়া অবশ্য এ ধরনের প্রতিযোগিতার আয়োজন গত বছরও করেছিলেন। ওই সময় তিনি ১০ কোটি ইয়েন খরচ করেছিলেন। ওই প্রতিযোগিতার নাম দিয়েছিলেন ‘গুরুত্বপূর্ণ সামাজিক পরীক্ষণ’। হঠাৎ করে একজন মানুষ ১০ লাখ ইয়েন হাতে পেলে তার ব্যক্তিগত জীবনে কেমন প্রভাব পড়ে তা দেখাই ছিল এ প্রতিযোগিতার উদ্দেশ্য। প্রতিযোগিতার টুইটটি ৫৬ লাখেরও বেশি রিটুইট হয়েছিল।

এবারের প্রতিযোগিতায় ইউসাকু দেখতে চান টাকায় সুখ কেনা যায় কিনা। তিনি বলেছেন, বিজয়ীরা প্রাপ্ত টাকা ইচ্ছেমতো খরচ করতে পারবেন। তবে কীভাবে তারা সেই টাকা খরচ করছেন তা জানতে নিয়মিত তাদের প্রশ্ন করা হবে। পরীক্ষণটিতে প্রাপ্ত তথ্য বিশ্লেষণে সমাজ বিজ্ঞানীদের সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন ইউসাকু।