কেশবপুরের সংসদ সদস্য ইসমাত আরা সাদেক আর নেই

যশোরের কেশবপুর আসনের সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)।

মঙ্গলবার বেলা সোয়া ১১টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র এই তথ্য নিশ্চিত করেছে। তার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক জানিয়েছেন।

ইসমত আরা সাদেক ১৯৪২ সালের ১২ ডিসেম্বর বগুড়ায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৬ সালে বগুড়া ভি এম গার্লস স্কুল থেকে ম্যাট্রিক পাস করেন ও ১৯৫৮ সালে ঢাকার হলিক্রস কলেজ থেকে ইন্টারমিডিয়েড পাস করেন। ১৯৬০ সালে তিনি ঢাকার ইডেন কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।

১৯৯২ সালে তিনি ও তার স্বামী এ এস এইচ কে সাদেক বাংলাদেশ আওয়ামী লীগে যোগ দেন। ১৯৯৬ সালে তিনি কেশবপুর মহিলা আওয়ামী লীগ প্রতিষ্ঠা করেন ও তখন থেকে কার্যনির্বাহী কমিটির ১ নম্বর সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ মহিলা কল্যাণ পরিষদের সদস্য ছিলেন।

তিনি দশম জাতীয় সংসদ নির্বাচনে যশোর-৬ (কেশবপুর) নির্বাচনী এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১২ জানুয়ারি ২০১৪ তারিখে নতুন সরকার গঠিত হলে তাকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করা হয়। পরবর্তী সময়ে ১৫ জানুয়ারি ২০১৪ তারিখে তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে তিনি সংসদ সদস্য নির্বাচিত হলেও মন্ত্রিসভায় স্থান পাননি।

ইসমত আরা সাদেকের স্বামী এ এস এইচ কে সাদেক সাবেক শিক্ষামন্ত্রী এবং আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ছিলেন। সাবেক এই সচিব আওয়ামী লীগ থেকে দুইবার সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৭ সালের ৯ সেপ্টেম্বর তিনি ইন্তেকাল করেন।

ব্যক্তিগত জীবনে ইসমত আরা সাদেক এক ছেলে এবং এক মেয়ের মা। তার ছেলে তানভীর সাদেক কম্পিউটার ইঞ্জিনিয়ার এবং মেয়ে নওরীন সাদেক একজন স্থপতি প্রকৌশলী।

তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে যশোরে নিজ নির্বাচনী এলাকায়। মৃত্যুর খবর পেয়ে হাসপাতালে ছুটে আসেন রাজনৈতিক সহকর্মীরা।

ইসমত আরা সাদেকের মৃত্যুতে যবিপ্রবি উপাচার্যের শোক
যশোর-৬ আসনের মাননীয় সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন।
এক শোক বার্তায় অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, ইসমত আরা সাদেক ছিলেন একজন নেতৃত্ব গুণসম্পন্ন বিদুষী নারী। তিনি মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনা বাস্তবায়নে ছিলেন সদা তৎপর। তাঁর প্রয়াত স্বামী সাবেক শিক্ষামন্ত্রী এ এস এইচ কে সাদেকের ন্যায় তিনিও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা, বিকাশ ও উন্নয়ন থেকে শুরু করে সার্বিকভাবে সহযোগিতা করেছেন। বিশেষ করে গত বছর কিছু কুচক্রী মহল যখন বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করেছিল, তখন তিনি যেভাবে বিশ্ববিদ্যালয়ের পাশে এসে দাঁড়িয়েছিলেন, সেই অবদান যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পরিবার আজীবন মনে রাখবে।
আমি মরহুমার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি। একই সাথে তাঁর ছেলে-মেয়েসহ পরিবারের সদস্যবৃন্দ, রাজনৈতিক সহকর্মীবৃন্দ, নির্বাচনী এলাকার শোক সন্তোপ্ত মানুষের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।
এদিকে যশোর-৬ আসনের মাননীয় সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারী সমিতি, বাংলাদেশ ছাত্রলীগ যবিপ্রবি শাখা, যবিপ্রবি সাংবাদিক সমিতিসহ বিশ্ববিদ্যালয়ে ক্রীয়াশীল সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনমূহ।

সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের শোক
অনুরূপ শোক প্রকাশ করেছেন, যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, যশোর-২ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব) নাসির উদ্দিন, যশোর-৪ আসনের সংসদ সদস্য রণজিৎ কুমার রায়, যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার প্রমুখ।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রীর শোক
যশোর-৬ আসনের মাননীয় সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।
এক শোক বার্তায় মন্ত্রী বলেন, ইসমত আরা সাদেক ছিলেন মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনা বাস্তবায়নে সদা তৎপর। তাঁর প্রয়াত স্বামী সাবেক শিক্ষামন্ত্রী এ এস এইচ কে সাদেকের ন্যায় তিনিও যশোর উন্নয়নে সার্বিকভাবে কাজ করেছেন।
আমি মরহুমার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি। একইসাথে তাঁর ছেলে-মেয়েসহ পরিবারের সদস্যবৃন্দ, রাজনৈতিক সহকর্মীবৃন্দ, নির্বাচনী এলাকার শোক সন্তোপ্ত মানুষের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

জাগপা যশোর জেলার শোক

সাবেক প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেকের অকাল মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং তার আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করেছেন ও গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন জাতীয় গণতান্ত্রিক পার্টি -জাগপা’র প্রেসিডিয়াম সদস্য মোঃ নিজামদ্দিন অমিত, জাগপা যশোর জেলা শাখার সাধারণ সম্পাদক কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক কামাল চৌধুরী, কেন্দ্রীয় কমিটির সদস্য ও জেলার অর্থ সম্পাদক আফসানা ইয়াসমিন অনুরুপা, জেলা শাখার সহ-সভাপতি ইদ্রিস মৃধা, নূরজাহান ইসলাম,সাবিত্রী বিশ্বাস, বজলু হাত্তলাদার, খন্দকার আলমগীর হোসেন আলম, সহ-সাধারন সম্পাদক শেখ কায়েম আলী, আব্দুল মজিদ, সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন মধু, প্রচার সম্পাদক শাহাজান মল্লিক, দপ্তর সম্পাদক ডাঃরবিউল ইসলাম, সহ-সাংগঠিক সম্পাদক কাজী জাবেদ, সহ-প্রচার সম্পাদক সৈয়দ মঞ্জুর হাসান রাব্বু, সহ-দপ্তর সম্পাদক ইলিয়াস হোসেন, জেলা শাখার নেতা, আব্দুর জব্বার, আব্দুল্লাহ আল মামুন, মুকুল শেখ, রফিকুল ইসলাম রফিক, জিয়াউর রহমান ভান্ডারী, প্রতাপ বিশ্বাস, শিমুল বোস, মুজিবর রহমান, মঞ্জুর গাজী, মঞ্জুর রহমান, জহিরুল ইসলাম, রেজত্তয়ান বাবু, আনোয়ার শিকদার, আলামিন হোসেন, ফসিয়ার রহমান, নাসির উদ্দিন বাবু, নজরুল ইসলাম, সুরুজ খান, আমিনুর রহমান, মোমিনুর রহমান মিঠুন, জহির, বাবু বিশ্বাস প্রমুখ।