ফুলের রাজধানী গদখালীতে ২০ কোটি টাকার ফুল বিক্রি

গদখালী ফুল বাজার। ছবি- ইয়ার হোসেন সোহান

বসন্তবরণ ও বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে ফুলের রাজধানী খ্যাত যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালী এলাকাতে প্রায় ২০ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে। ঋতুরাজ বসন্তকে বরণ করতে ও প্রিয়জনকে ভালোবাসা জানাতে বেড়েছে ফুলের কদর। সভ্য সমাজের শুরু থেকেই মানুষ ভালোবাসার বহিঃপ্রকাশে পবিত্র ফুল ব্যবহার করে আসছে। ডিজিটাল যুগেও এর কদর এতটুকু কমেনি। তার প্রমাণ মিলেছে দেশের সর্ববৃহৎ ফুল উৎপাদনকারী জোন বা ফুলের রাজধানী খ্যাত গদখালী ফুল বাজারে।

গত তিন দিনে গদখালী ফুল বাজারে প্রায় ২০ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে। চাহিদা বেশি থাকায় পূর্বের বাজার দর থেকে কয়েকগুণ বেশি দামে বিক্রি হয়েছে। ফলে এ অঞ্চলের ফুলচাষিদের মুখে হাসির ঝিলিক দেখা গেছে। দিবসটি ঘিরে গদখালীর আশপাশে রাস্তার দুইধারে বসেছে ফুলের ভ্রাম্যমাণ হাট।

বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে জানা গেছে, গদখালী ফুল বাজারে বসন্তবরণ ও বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে গত তিন দিনে গোলাপ বিক্রি হয়েছে ৭ কোটি টাকার, গ্লাডিওলাস বিক্রি হয়েছে ৫ কোটি, ৪ কোটি টাকার রজনীগন্ধা ও গাঁদাসহ অন্যান্য ফুল বিক্রি হয়েছে প্রায় ২ কোটি টাকা। তবে তুলনামূলকভাবে দাম কম পাওয়ার সত্ত্বেও জারবেরা বিক্রি হয়েছে দেড় কোটি টাকা।

বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিম জানান, ঝিকরগাছা উপজেলার গদখালী এলাকার এক হাজার ৬ শ হেক্টর জমিতে বাণিজ্যিকভাবে ৫টি ও পরীক্ষামূলকভাবে আরো ৬-৭টি জাতের ফুল চাষ হচ্ছে। তিনি আরো জানান, বসন্তবরণ, বিশ্ব ভালোবাসা এবং আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে শুধুমাত্র গদখালী এলাকাতে প্রায় ৬০ কোটি টাকার ফুল বিক্রির সম্ভাবনা রয়েছে।