‘গণতন্ত্র না ফিরলে নারীদের অধিকার ফিরবে না’

mirza fokrul
ফাইল ছবি

গণতন্ত্র ফিরে না আসলে নারীদের অধিকার ফিরে পাওয়া যাবে না বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। তাকে মুক্ত করতে না পারলে গণতন্ত্র মুক্তি পাবে না।

তিনি বলেন, খালেদা জিয়া নারীদের জন্য বহু কাজ করেছেন। শিক্ষার জন্য সবচেয়ে উল্লেখযোগ্য যে কাজটি করেছেন সেটি হল নারীদের জন্য অবৈতনিক শিক্ষা ব্যবস্থা প্রবর্তন।

আজ রোববার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জাতীয়তাবাদী মহিলা দল আয়োজিত র্যালীর উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, গণতন্ত্রকে ফিরিয়ে আনতে গণতন্ত্রের মাতা দেশনেত্রীকে মুক্ত করতে হবে। সেই সাথে সন্ত্রাসমুক্ত নিরাপদ সমাজ তৈরি করার জন্য নারীদেরকে অবশ্যই এগিয়ে আসতে হবে। আমরা দেখেছি আমাদের দেশের মহিলারা অত্যন্ত নিষ্ঠাবান, পরিবারগুলোকে তারাই ধরে রাখেন, তারাই পরিবারের জন্য কাজ করে যান নিরলসভাবে।

মহিলাদলের কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, আজকের নারী দিবসে আপনাদের কে শপথ নিতে হবে আন্তর্জাতিক নারী দিবসে শুধু আপনাদের অধিকার আদায়ের জন্য নয়, গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য লড়াই-সংগ্রাম করতে হবে। গণতন্ত্র যদি না থাকে তাহলে নারীর অধিকার থাকবে না। বাংলাদেশ সেটি যে আজকে নাই তাই প্রমাণিত হচ্ছে।

তিনি বলেন, আজকের সারা বিশ্বের মহিলাদের যতোটুকু প্রাপ্তি এসেছে এটা কিন্তু আন্দোলনের মধ্যদিয়ে এসেছে। কিন্তু দুর্ভাগ্য দুর্ভাগ্যজনকভাবে বাংলাদেশে যখন আপনারা আন্তর্জাতিক নারী দিবস পালন করছেন তখনই দেশের সবচেয়ে জনপ্রিয় নেতা যিনি এই দেশের মহিলাদের জন্য বহু রকম উন্নয়নমূলক কাজ করেছেন নারীর ক্ষমতায়নের জন্য, সেই দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মিথ্যা মামলা দিয়ে তাকে কারাগারে আবদ্ধ করে রাখা হয়েছে।

র‌্যালীতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী, জাতীয়তাবাদী মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, সাধারণ সম্পাদক সুলতান আহমেদ, সিনিয়র যুগ্ন সাধারণ সম্পাদক হেলেন জেরিন খান এবং বিএনপির মহিলা বিষয়ক সম্পাদক নূরে আরা সাফা সহ-সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।