কলিং বেলে বিপদ, করোনা থেকে বাঁচতে নির্দেশনা!

বিশ্বজুড়ে আতঙ্কের নাম করেনাভাইরাস। মহামারি আকারে ছড়িয়ে পড়া ভাইরাসটি মোকাবিলায় নানা পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ চিকিৎসক ও গবেষকরা। এবার ভাইরাসটি মোকাবিলায় ভারতের মোদিনীপুর শহরের মিলল এক ব্যতিক্রমী বিজ্ঞপ্তি। কলিং বেলে করোনা থাকার সম্ভাবনায় সতর্ক করা হয়েছে। ভাইরাসটি থেকে বাঁচতে কলিং বেল না টিপে চেঁচিয়ে ডাকার পরামর্শ দেয়া হয়েছে।

মেদিনীপুর মেডিকেল কলেজ হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডের প্রবেশ পথের দেয়ালে ‘রোগী আসিলে দয়া করিয়া কলিং বেল টিপুন লেখা দেখা যায়। কিন্তু মেদিনীপুর শহরের ক্ষুদিরাম নগরের বাসিন্দা কাঞ্চন ঘড়া তার বাড়ির দেয়ালের বিজ্ঞপ্তিতে ‘কলিং বেল স্পর্শ করো না। চ্যাঁচাইয়া ডাকুন’ লেখা দেখা যায়।

মেদিনীপুর মেডিকেলের কর্তৃপক্ষ জানায়, করোনা আইসোলেশন ওয়ার্ডে কোনো রোগী না জানিয়ে ঢুকতে ওই বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। এ ক্ষেত্রে কোনো রোগী এলে আগে কলিং বেল বাজাবেন। এতে স্বাস্থ্যকর্মীরা রোগীর সঙ্গে কথা বলে ওয়ার্ডে প্রবেশের অনুমতি দেবেন।

মেদিনীপুর মেডিকেলের অধ্যক্ষ পঞ্চানন কুণ্ডু বলেন, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

এদিকে সতর্কতামূলক ব্যবস্থা নিতে ঠিক উল্টো পথে হাঁটা মেদিনীপুর শহরের ক্ষুদিরামনগরের বাসিন্দা মুহুরি কাঞ্চন ঘড়া বলেন, গ্রাম-গঞ্জের অনেকেই আমার কাছে আসেন। তাদের কারো রোগ থাকতে পারে। আঙুলের ছোঁয়া থেকে করোনার সংক্রমণ হতে পারে।

আঙুলের স্পর্শ এড়াতে বিভিন্ন সরকারি-বেসরকারি অফিসে বায়োমেট্রিক হাজিরা স্থগিত করা হয়েছে। তাই সাবধানতা অবলম্বন হিসেবে চেঁচিয়ে ডাকার বিজ্ঞপ্তি সাঁটানো হয়েছে।

দেয়ালের স্থিরচিত্র ধারণকারী বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের গবেষক অভি কোলে জানান, সড়কে হাঁটার সময় বিজ্ঞপ্তির দিকে চোখ আটকে গিয়েছে। তাই ছবি তুলেছি। বিজ্ঞপ্তিটি সত্যিই অভিনব।