যশোরে বিদেশ ফেরতদের বাড়িতে লাল নিশানা

করোনা সর্তকতায় যশোরে বিদেশ ফেরতদের বাড়িতে লাল নিশানা টানানো শুরু হয়েছে। জেলার ৫ হাজার ৫৭৩ জনের বাড়িতে এ লাল নিশানা লাগানো হবে। যেন মানুষ বুঝতে পারে এ বাড়িতে বিদেশ ফেরত মানুষ রয়েছে এবং সে অনুযায়ী অন্যরা সর্তকতা অবলম্বন করে চলতে পারে। জেলা প্রশাসনের নির্দেশে এ কার্যক্রম চলছে।

সোমবার দুপুরে যশোর উপশহরের বি-ব্লকে গিয়ে দেখা যায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিজেই উপস্থিত থেকে পতাকা লাগানোর কাজ করছেন। গ্রাম পুলিশের সদস্যরা বিদেশ থেকে ফেরত প্রবাসীদের বাড়িতে এ নিশানা লাগাচ্ছেন।

জেলা প্রশাসনের সহকারী কমিশনার মোহাম্মাদ মাহমুদুল হাসান জানান, গত ৯ থেকে ১৮ মার্চ যারা বিদেশ থেকে এসেছেন, বিশেষ করে যাদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে তাদের বাড়িতে লাল নিশানা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে প্রত্যেক জেলার সকল ইউনিয়ন চেয়ারম্যান ও পৌরসভার মেয়রদের ওয়ার্ডে ওয়ার্ডে গিয়ে বিদেশ ফেরতদের বাড়িতে লাল নিশানা লাগাতে নির্দেশ দেয়া হয়েছে এবং সে মোতাবেক কাজও শুরু হয়েছে। জেলার ৫ হাজার ৫৭৩ জনের বাড়িতে এ লাল নিশানা লাগানো হবে।

এর মধ্যে যশোর সদরে ২ হাজার ২৮৫, অভয়নগরে ৭৫৬, বাঘারপাড়ায় ৩১৯, চৌগাছায় ২০৩, ঝিকরগাছায় ৫২১, কেশবপুরে ৩১৮, মণিরামপুরে ৫৩৯, শার্শায় ৬৩২ বাড়িতে এ লাল নিশানা লাগানো হবে।

উপশহর ইউনিয়নের চেয়ারম্যান এহসানুর রহমান লিটু জানান, জেলা প্রশাসনের নির্দেশে গত ১৫ থেকে ২০ দিন আগে যারা বিদেশে থেকে বাড়ি আসছে তাদের বাড়িতে লাল নিশানা দেয়া শুরু করা হয়েছে। আজ ইউনিয়নের ১১ বাড়িতে লাল পতাকা দেয়া হয়েছে। পর্যায়ক্রমে বাকিগুলোয় দিয়ে দেব।