করোনা নিয়ে গণমাধ্যমের খবর নজরদারিতে কর্মকর্তা বসাল সরকার

gov logo

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ নিয়ে গণমাধ্যম অপপ্রচার ও গুজব ছড়াচ্ছে কিনা- তা মনিটরিংয়ের (তদারকি) জন্য ১৫ জন কর্মকর্তাকে দায়িত্ব দিয়েছে সরকার। এসব কর্মকর্তারা দেশের ৩০টি বেসরকারি টেলিভিশন চ্যানেলের সংবাদ নজরদারিতে রাখবেন।

গত মঙ্গলবার তথ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। এতে বলা হয়, দায়িত্বপ্রাপ্ত প্রত্যেক কর্মকর্তা দুটি করে টেলিভিশন চ্যানেল মনিটরিং করবেন।

আদেশে বলা হয়েছে, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের কোনো বেসরকারি টিভি চ্যানেলে করোনাভাইরাস সম্পর্কে অপপ্রচার কিংবা গুজব প্রচার হচ্ছে বলে চিহ্নিত করলে- তা বন্ধ করার জন্য সঙ্গে সঙ্গে মন্ত্রণালয়কে অবহিত করতে হবে।

তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রচার) মো. মিজান উল আলম বলেন, আগেই গণমাধ্যম মনিটরিং করা হতো। এখন করোনাভাইরাস পরিস্থিতিতে নজরদারি বাড়ানো হয়েছে। করোনাভাইরাস নিয়ে যেন গুজব ও অপপ্রচার চালানো না হয়- সে জন্য বেসরকারি টেলিভিশনগুলোকে মনিটরিং করার জন্য আমরা কর্মকর্তাদের দায়িত্ব দিয়েছি। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত তারা এ দায়িত্ব পালন করবেন।

এ ছাড়া অনলাইন নিউজপোর্টালগুলো তথ্য অধিদফতর (পিআইডি) মনিটর করছে বলেও জানান অতিরিক্ত সচিব মো. মিজান উল আলম। সূত্র: যুগান্তর।