করোনায় মৃত্যুর সংখ্যা এক লাখের নিচে রাখতে চান ট্রাম্প

করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা এক লাখ বা এর নিচে থাকলে ‘সম্মিলিতভাবে করা খুব ভাল কাজ হবে’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রোববার সন্ধ্যায় হোয়াইট হাউসে করোনাভাইরাস নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে লাখ লাখ লোক আক্রান্ত হওয়ার পাশাপাশি অন্তত দুই লাখ মারা যেতে পারেন বলে বিশেষজ্ঞদের আশঙ্কার পরই ট্র্রাম্প এ স্বীকারোক্তি দেন।

পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রেখে চলার জন্য জাতীয় পর্যায়ে আরোপিত বিধিনিষেধের মেয়াদ আরও এক মাস বাড়ানোর ঘোষণা দেন তিনি।

ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের পরিচালক ডা. অন্থনি ফাউসি বলেন, এই বৈশ্বিক মহামারী যুক্তরাষ্ট্রে এক থেকে দুই লাখ মানুষের মৃত্যুর কারণ হতে পারে।

মার্কিন গণমাধ্যম সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এমন দাবি করেন। ২০১০ সাল থেকে আমেরিকায় ইনফ্লুয়েঞ্জায় প্রতি বছর ১২ হাজার থেকে ৬১ হাজার মানুষের মৃত্যু ঘটছে। মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সেন্টার্সের (সিডিসি) ওয়েবসাইটে এমন তথ্য দেয়া আছে।

১৯১৮-১৯১৯ সালের ইনফ্লুয়েঞ্জা বৈশ্বিক মহামারীতে যুক্তরাষ্ট্রে ছয় লাখ ৭৫ হাজার লোকের মৃত্যু হয়েছিল।

ইতিমধ্যে মার্কিন বেশ কয়েকটি বড় শহরে ভেন্টিলেটরের মারাত্মক ঘাটতি দেখা গেছে। আর এমন একটি সময়ে এই ঘাটতি যখন দেশটিতে শনিবার পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত হয়ে দুই হাজার ১০০ লোকের মৃত্যু হয়েছে। অর্থাৎ দুদিন আগের চেয়েও মৃত্যু সংখ্যা দ্বিগুণ হয়ে গেছে।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এক লাখ ২৩ হাজার লোক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যা বিশ্বের যে কোনো দেশের তুলনায় বেশি।