করোনায় মধ্যবয়সীদের মৃত্যুঝুঁকিও একেবারে কম না: গবেষণা

coronavirus

মহামারী করোনাভাইরাসে কেবল বয়স্করাই নন, মধ্যবয়সীদের জন্যও মৃত্যুঝুঁকি রয়েছে। নতুন এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

চীনের সত্তর হাজারের বেশি রোগীর তথ্য নিয়ে করা গবেষণাটির ফলাফল প্রকাশ করেছে বিখ্যাত চিকিৎসা সাময়িকী ল্যানসেট। খবর গার্ডিয়ানের।

চীনের মূল ভূখণ্ডে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে যারা মারা গেছেন, যাদের হাসপাতালে ভর্তি করা হয়েছিল ও যাদের রোগ চিহ্নিত করা হয়নি— এই তিন শ্রেণীর লোকদের নিয়ে এই গবেষণা করা হয়েছে।

এতে দেখা গেছে, চীনের করোনাভাইরাস শনাক্ত রোগীদের মধ্যে গড় মৃত্যুহার এক দশমিক ৩৮ শতাংশ। কিন্তু বয়সের ভিত্তিতে মৃত্যুহারে তারতম্য অনেক।

যেমন ১০ বছরের কম বয়সীদের মধ্যে যেখানে মৃত্যুহার শূন্য দশমিক ০০১৬ শতাংশ, সেখানে ৮০ বছরের বেশি বয়সীদের মধ্যে এই হার ৭ দশমিক ৮ শতাংশ।

এতে দেখা গেছে, ১০ থেকে ১৯ বছর বয়সীদের মধ্য যারা আক্রান্ত হয়েছেন, তাদের মধ্যে শূন্য দশমিক ০৪ শতাংশকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসার দরকার পড়েছে। অথচ আশি বা তদূর্ধ্ব বয়সী আক্রান্তদের মধ্যে হাসপাতালে ভর্তি করা হয়েছে ১৮ ভাগকে।

মধ্যবয়সীদের মধ্যে এই হার খুব কম নয়। যেমন ৪০ থেকে ৫০ বছর বয়সীদের মধ্যে এই হার চার শতাংশ এবং ৫০ থেকে ৬০ বছর বয়সীদের মধ্যে তা ৮ শতাংশ।

গবেষণা নিবন্ধের সহলেখক আজরা ঘানি এ বিষয়ে বলেন, করোনা মোকাবেলায় সিদ্ধান্ত নিতে যেকোনো দেশের জন্য আমাদের এ গবেষণা কাজে আসবে। এটা পরিষ্কার যে, যাদের বয়স ৫০ বা তার বেশি, তুলনামূলকভাবে কম বয়সীদের চেয়ে তাদের হাসপাতালে ভর্তির প্রয়োজন বেশি পড়ে। তাছাড়া এই বয়সীদের মধ্যে মৃত্যুহারও বেশি।