দেশ সংকটের সন্ধিক্ষণে: স্বীকার করলেন কাদের

obidul kader
ফাইল ছবি

নভেল করোনাভাইরাস প্রতিরোধে বাংলাদেশের প্রস্তুতির কথা উচ্চস্বরে বলে আসা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও স্বীকার করলেন দেশ এখন ‘সংকটের সন্ধিক্ষণে’।

এই পরিস্থিতিতে ধৈর্যহারা না হয়ে ভাইরাস মোকাবেলায় প্রধানমন্ত্রীর দেওয়া ৩১ দফা নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছেন তিনি।

গুজব, অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেছেন, “এই সংকট সন্ধিক্ষণেও এক শ্রেণির মতলববাজ মহল দেশে আজকে গুজব সৃষ্টির মাধ্যমে চরিত্রহনন, ফেইসবুকে অপপ্রচার করে জনমনে বিভ্রান্তি সৃষ্টির অশুভ পাঁয়তারায় লিপ্ত হয়েছে।

“এই মতলববাজ মহলটি দেশের এই সংকটময় মূহূর্তেও অশুভ খেলায় মেতে উঠেছে। এদের ব্যপারে আমাদের সবাইকে সতর্ক থাকতে হবে। জনগণকে সতর্ক থাকতে হবে। আমাদের পার্টির নেতাকর্মীদের সচেতনতায় প্রচার করতে হবে, যাতে করে জনগণ বিভ্রান্ত না হয়। নেতাকর্মীদের সর্বদা সতর্ক পাহারায় থাকতে হবে।”

শুক্রবার দুপুরে সংসদ ভবন এলাকায় সরকারি বাসভবনে এক প্রেস ব্রিফিংয়ে এ আহ্বান জানান ওবায়দুল কাদের।

বৈশ্বিক এই মহামারী নিয়ে তিনি বলেন, “করোনাভাইরাস সংকটের কারণে সারা বিশ্ব এক ভয়ঙ্কর পরিস্থিতির মধ্য দিয়ে চলছে। জাতিসংঘের মতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পৃথিবীতে এমন ভয়াবহ সংকট কখনও সৃষ্টি হয়নি। কবে যে এই সংকটের শেষ হবে এটা এখনও কেউ সঠিকভাবে বলতে পারছেন না। এক অনিশ্চয়তার মধ্য দিয়ে সারা বিশ্ব এগিয়ে চলছে। এক ভয়ঙ্কর পরিস্থিতি দেশে দেশে, সংকট আরও ঘনীভূত করছে।

“বাংলাদেশে আমরা আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই পরিস্থিতি অত্যন্ত ধৈর্য ও সাহসিকতার সঙ্গে মোকাবেলা করে যাচ্ছি। সরকার নিষ্ঠার সঙ্গে যথাসময়ে যথা দায়িত্ব পালনে করে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী প্রশাসন, সেনাবাহিনী, আমাদের জনপ্রতিনিধিগণ আমাদের পার্টির নেতা-কর্মীরা, এবং দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ, সামর্থ্যবান বিত্তবান মানুষ সবাই এগিয়ে আসছেন। আমাদের স্বাস্থ্যকর্মী ডাক্তার নার্সদের ওপর আরোপিত দায়িত্ব যথাযথভাবে পালন করে যাচ্ছেন। কেউ দায়িত্ব পালনে কোনো প্রকার অবহেলা করছেন না। এটা অত্যন্ত আশাব্যঞ্জক দিক।”

সবাইকে সতর্ক করে সড়ক পরিবহন মন্ত্রী কাদের বলেন, “এই সংকটে যাতে জনমতকে কেউ বিভ্রান্ত করতে না পারে, মানুষ যাতে কষ্ট না পায়, সে ব্যাপারে সবাইকে সতর্ক ও সচেষ্ট থাকতে হবে। কোনো অবস্থাতেই ধৈর্যহারা হওয়া যাবে না। কারও বিভ্রান্তিতে কেউ যেন নিজেরা বিভ্রান্ত না হয়।”

দেশে যথেষ্ট খাদ্যসামগ্রী মজুদ আছে জানিয়ে তিনি বলেন, “এছাড়া করোনাভাইরাস মোকাবেলায় ২৫০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে, নিম্ন আয়ের মানুষের ‘ঘরে ফেরা’ কর্মসূচির আওতায় নিজ নিজ গ্রামে সহায়তা পৌঁছে দেওয়া হবে।”

করোনাভাইরাস মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ৩১ দফা নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, “এই সংকটময় মুহূর্তে আমাদের দেশের দায়িত্বশীল সবাই যার যার দায়িত্ব পালনে সচেষ্ট।

“প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩১ দফা নির্দেশ মেনে সবাইকে যার যার দায়িত্ব পালনের আহ্বান জানাচ্ছি।”