মুজিব বর্ষ উপলক্ষ্যে মাগুরায় গর্ভবতী মায়েদের চিকিৎসায় সেনাবাহিনী

বাংলাদেশ সেনাবাহিনী দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি যে কোন জাতীয় দুর্যোগ মোকাবেলায় ছায়ার মতো দেশের মানুষের পাশে ছিল। একইভাবে করোনা এবং আম্পান মোকাবেলায়ও নিরলসভাবে সেনাসদস্যরা নিজেদের জীবন তুচ্ছ করে দুর্গত মানুষের পাশে থেকে সেবা দিয়ে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় মাগুরার শালিখা উপজেলায় মুজিববর্ষ উপলক্ষে গর্ভবতী মায়েদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা, ওষুধ ও ত্রাণ বিতরণ করেছে বাংলাদেশ সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশন।

আজ মঙ্গলবার সকাল থেকে আড়পাড়া বাজারে ১০ শয্যার মা ও শিশু কল্যাণ কেন্দ্রে এ বিশেষ মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত হয়। জিওসি, ৫৫ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার, যশোর এরিয়া এর নির্দেশনায় এ বিশেষ মেডিক্যাল ক্যাম্পেইনটি পরিচালনা করা হয়। এই ক্যাম্পেইনের মাধ্যমে শালিখা উপজেলার শতাধিক মহিলাকে সামরিক ও বেসামরিক ৫ জন বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে একটি মেডিক্যাল টিম চিকিৎসা ও বিনামূল্যে ওষুধ বিতরণ করেন। এ ছাড়াও গর্ভবতী মায়েদের মাঝে ওষুধ, সাবান ও হ্যান্ড সেনিটাইজার বিতরণ করেন সেনাসদস্যরা।

ক্যাম্পেইন পরিচালনাকারী যশোর সেনানিবাসের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মাগুরা জেলার শালিখা উপজেলার যে সকল গর্ভবতী মায়েরা বর্তমানে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের আতঙ্ক ও দরিদ্রতার কারণে ডাক্তার দেখাতে হাসপাতালে আসতে পারছেন না, তাদের জন্য এ বিশেষ ক্যাম্পেইনটি পরিচালনা করছে বাংলাদেশ সেনাবাহিনী।

এছাড়াও করোনা প্রতিরোধে ত্রান বিতরণ, স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচল তদারকি, সাধারণ মানুষকে মাইকিং করে নিয়মিত হাত ধোয়া, মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব বজায় রাখাসহ বিবিধ স্বাস্থ্যবিধি মেনে চলতে অনুরোধ জানাচ্ছেন সেনা সদস্যরা। করোনা মোকাবেলার পাশাপাশি আম্পানে ক্ষতিগ্রস্ত এলাকার জনস্বাস্থ্য রক্ষায় গুরুত্ব দিয়ে সুপেয় পানি ও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতকরণ, পানিবন্দী মানুষদেরকে খাদ্য সহায়তা প্রদানসহ ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধ দ্রুত পুণঃনির্মাণ কার্যক্রম অব্যাহত রয়েছে।