ভারতে পানি বন্ধ নিয়ে সুর পাল্টাল ভুটান

আসামের কৃষকদের সেচের পানি আটকানো নিয়ে ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদকে ভিত্তিহীন বলছে ভুটান। দেশটির পররাষ্ট্রম ন্ত্রণালয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছে, এমন সংবাদ সম্পূর্ণ ভিত্তিহীন। ভারতের সঙ্গে সম্পর্ক খারাপ করতে ইচ্ছাকৃতভাবে এমন সংবাদ প্রকাশ করা হয়েছে। এটি ভুল বোঝাবুঝি। খবর-এনডিটিভি।

শুক্রবার ভুটানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতে বলা হয়েছে, ২৪ জুন ভারতীয় একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে আসামের কৃষকদের সেচের পানি আমরা আটকেছি। এতে সমস্যায় পড়েছেন বাকসা ও উদালগুড়ির কৃষকরা। এটা অত্যন্ত ভয়াবহ অভিযোগ। তাই পররাষ্ট্র মন্ত্রণালয় স্পষ্ট করতে চায় এই ধরনের সংবাদ ভিত্তিহীন। ভুটানের পানি বন্ধ করার মতো কোনো কারণ নেই।

উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভুটান ও আসামের বন্ধুত্বপূর্ণ সহাবস্থানে ফাটল ধরানোর চেষ্টায় এই উদ্যোগ বলে বিবৃতিতে বলা হয়েছে।

এই বিবৃতির একদিন আগে (বৃহস্পতিবার রাত) আসামের মুখ্যসচিব কুমার সঞ্জয় কৃষ্ণা টুইট করে বলেন, এই প্রতিবেদন সঠিক নয়। প্রাকৃতিক কারণে পানি বন্ধ হয়েছে।

ভুটানের প্রকাশ করা ওই বিবৃতিতে আরও বলা হয়, কয়েক দশক ধরে বাকসা ও উদালগুরি আমাদের পানি পেয়ে সমৃদ্ধ। আগামী দিনেও সেই পানি পাবে। এমনকী, এই করোনা সঙ্কটের মুহূর্তেও সেই পানি পেয়েছে।

সম্প্রতি ভারতীয় সংবাদ মাধ্যমে বলা হয়, হঠাৎ করেই ভারতে পানি প্রবাহ আটকে দিয়েছে ভুটান। এতে আসামের সীমান্তবর্তী এলকার ২৫টি গ্রামের হাজার হাজার চাষী পানি সংকটে পড়েছেন। অঞ্চলটিতে চাষাবাদের ক্ষেত্রে ব্যাপক ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে।

করোনা মহামারীর কারণে ভুটান তাদের সীমান্ত সম্পূর্ণ বন্ধ করে দিয়েছে। সীমান্ত দিয়ে ভারতীয় কোনো নাগরিককে ঢুকতে দেয়া হচ্ছে না। দেশটি বলছে, ভারতীয় চাষীদের ভুটানের উদ্ভূত সেচ চ্যানেল ব্যবহার করতে দেয়া হবে না।