ইসরাইলের নতুন গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ

satellite lounging

আধুনিক প্রযুক্তি সম্বলিত গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ইসরাইল। এর মাধ্যমে দেশটি তার সামরিক কার্যক্রম বৃদ্ধি করতে সক্ষম হবে। একইসঙ্গে বাড়বে নজরদারির ক্ষমতাও। এ খবর দিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

এ নিয়ে একটি বিবৃতি দিয়েছে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে জানানো হয়েছে, ওই স্যাটেলাইটের নাম ‘ওফেক ১৬’। এটি সোমবার স্থানীয় সময় ভোর ৪ টায় উৎক্ষেপিত হয়। এর দেখভাল করছে ইসরাইল অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ।

সংস্থাটি জানিয়েছে, এখন প্রথম দিকে এই স্যাটেলাইট দিয়ে বেশ কিছু পরীক্ষা চালানো হবে। এর কার্যকরিতা সম্পর্কে নিশ্চিত হতে এসব পরীক্ষা চালানো হবে। এক সপ্তাহের মধ্যে স্যাটেলাইট থেকে ছবি আসা শুরু হবে বলে আশা করা হচ্ছে। স্যাটেলাইট উৎক্ষেপণের কারণ হিসেবে কিছু উল্লেখ করেনি ইসরাইল।

তবে ইসরাইলের পাবলিক রেডিওর খবরে বলা হয়েছে, আঞ্চলিক শত্রু রাষ্ট্র ইরানের পারমানবিক কর্মসূচি নজরদারি করার জন্যই নতুন এ স্যাটেলাইট ব্যবহার করবে ইসরাইল।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্টজ জানিয়েছেন, ইসরাইলের নিরাপত্তার জন্য নতুন এই স্যাটেলাইট ছিল অপরিহার্য। আমরা ইসরাইলের নিরাপত্তার জন্য সবগুলো ফ্রন্টেই নিজেদের শক্তিমত্তা বৃদ্ধি করে যাব।