ভারতে ভূমিকম্পে কেঁপে উঠল একের পর এক রাজ্য, আতঙ্কে হুড়োহুড়ি

india earth element
প্রতিকি ছবি

বুধবার সকাল থেকে একাধিক ভূমিকম্পে কেঁপে উঠেছে ভারতের বিভিন্ন অংশ। উত্তর থেকে উত্তর-পূর্ব ভারত। কিছুক্ষণের ব্যবধানেই কেঁপেছে একের পর এক রাজ্য। বর্ষা শুরু হতেই বারবার ভূমিকম্পে কাঁপছে এসব রাজ্য। খবর কলকাতা ২৪x৭ এর।

এদিন সকালে উত্তর-পূর্বের রাজ্য ত্রিপুরা কেঁপে উঠেছে ভয়াবহ ভূমিকম্পে। ভারতীয় সময় সকাল ৬টা ২ মিনিটে ৪.৮ তীব্রতার এই ভূমিকম্পের উৎস বেলোনিয়া থেকে ৪৩ কিলোমিটার দক্ষিণে, এমনটাই জানিয়েছে দেশটির ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি।

আবার দেড়ঘণ্টা বাদে ৪.৫ তীব্রতার ভূমিকম্পে কেঁপে উঠেছে পাঞ্জাবের ভাটিণ্ডা। পাঞ্জাবের ভাটিণ্ডার ১১৭ কিলোমিটার পশ্চিম-উত্তর-পশ্চিমে এর উৎসস্থল বলেও জানা গেছে। এদিন সকাল ৭টা ৪২ মিনিটে এই ঘটনা ঘটেছে বলেও খবর পাওয়া গিয়েছে।

আবার মাত্র ৩০ মিনিটের ব্যবধানে কেঁপে উঠেছে অরুণাচলপ্রদেশের ছাংলাং। ১৪৮ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে সকাল ৮টা বেজে ১১ মিনিট নাগাদা এই কম্পন প্রথম অনুভূত হয়েছে বলেও জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি।

পাশাপাশি, সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠেছিল আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৪.৮। ভোর ৫টা ১৯ নাগাদ এই কম্পন অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানাচ্ছে, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে দিগলিপুর এলাকার কাছে এই ভূমিকম্প অনুভূত হয়। জানানো হয়েছে এই ভূমিকম্পের উৎসস্থল ছিল দিগলিপুর এলাকা থেকে ৪২ কি.মি. দূরে। ভূপৃষ্ঠ থেকে ১০ কিমি নীচে ছিল এই ভূমিকম্পের উৎসস্থল।