ভারতের কেরালার বিমান দুর্ঘটনায় বহু হতাহত

air india

ভারতের কেরালার কোঝিকোড় আন্তর্জাতিক বিমানবন্দরে ভয়াবহ বিমান দুর্ঘটনা বহু হতাহতের ঘটনা ঘটেছে। এই দুর্ঘটনায় এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেসের পাইলট ও কো-পাইলটসহ অন্তত ১৭ জনের মৃত্যু হয়েছে।

বিমানটিতে ১৯০ জন যাত্রী ছিলেন। আহত হয়েছেন ১১২ জন যাত্রী। তাদের সকলকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শুক্রবার দুবাই থেকে আসা এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ফ্লাইট নম্বর ‘এএক্সবি-১৩৪৪’ বিমানটি ৭টা ৪০মিনিটে কোঝিকোড় আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।
করোনার আবহে ‘বন্দে ভারত’ মিশনের আওতায় বিদেশে আটকে পড়া ভারতীয় নাগরিকদের ওই বিমানে করে দেশে আনা হচ্ছিল। কিন্তু কেরালে প্রবল বৃষ্টির কারণে রানওয়ে অত্যন্ত পিচ্ছিল হয়েছিল। তাছাড়াও অবতরণের সময়ও প্রবল বৃষ্টি হচ্ছিল। ফলে বিমানবন্দরে অবতরণ করার পরই চাকা পিছলে যায় এবং সেটি উল্টে যায়। সাথে সাথেই বিমানটি মাঝ বরাবর দুই টুকরো হয়ে যায়। এরপরই উদ্ধার কাজে হাত লাগায় ফায়ার সার্ভিস ও দুর্যোগ মোকাবিলা বাহিনীর সদস্যরা। আহত যাত্রীদের উদ্ধার করে তাদের স্থানীয় হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ওই বিমানে ১৭৪ জন যাত্রী, ১০ শিশু, ২ জন পাইলট ও ৪ জন কেবিন ক্রু ছিলেন।

দুর্ঘটনার নিহতদের প্রতি শোক জ্ঞাপন করে দেশটির অসামরিক বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরি দুর্ঘটনার প্রকৃত কারণ অনুসদ্ধান্তে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে ‘এয়ারক্রাফট এক্সিডেন্ট ইনভেস্টিগেশন ব্যুরো (এএআইবি)-কে।