অসহ্য কানে ব্যথার সমাধান রয়েছে ঘরেই

কানে ব্যথা বিভিন্ন কারণেই হয়ে থাকে। তবে প্রাথমিক অবস্থায় এটি অবহেলা না করে সঠিক চিকিৎসা করাতে হবে। ব্যাকটেরিয়া, ভাইরাস বা ছত্রাকের কারণে মাঝে মাঝে কানে ব্যথা হতে পারে।
আবার অ্যালার্জির কারণেও হতে পারে এমনটা। তবে ঘরোয়া চিকিৎসায় ভালো হয় কানে ব্যথা। কিছু উপাদান ব্যবহার করে এ থেকে মুক্তি পেতে পারেন। জেনে নিন উপায়গুলো-

রসুন
রসুনে রয়েছে ব্যাকটেরিরোধী বৈশিষ্ট্য। এতে থাকা অ্যান্টিবায়োটিক উপাদান আপনার কানে ব্যথা দূর করতে সহায়তা করবে। এজন্য কাঁচা রসুন চিবিয়ে খেতে পারেন। আবার কিছু রসুন কুচি করে তেলের সঙ্গে মিশিয়ে নিন। এবার চুলায় দিয়ে রসুন বাদামি না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এই তেল হালকা গরম থাকতে দুই ড্রপ করে কানে দিন। দিনে দুই থেকে তিনবার দিলেই আপনার কানের ব্যথা কমে যাবে।

আদা
কানের ব্যথা কমাতে আদা দুর্দান্ত এক উপায়। কানের ছিদ্রের চারপাশে আদার রস লাগান। এভাবে কয়েকবার লাগাতে হবে। খুব দ্রুতই মুক্তি পাবেন কানে ব্যথা থেকে।

বরফ
কয়েক টুকরো বরফ আইস ব্যাগে ভরে নিন। এবার এটি আপনার কানের পেছন চেপে ধরে রাখুন। তবে যদি ঠাণ্ডা লাগার ধাত থাকে তাহলে বরফ লাগাবেন না।

আপেল সিডার ভিনেগার
একটি তুলার বলে আপেল সিডার ভিনেগার লাগিয়ে নিন। এবার এটি আপনার কানের ছিদ্রে চেপে ধরে থাকুন। এভাবে কয়েকবার করতে হবে আপনাকে।

জলপাইয়ের তেল
দিনে দুই তিন বার দুই ফোঁটা করে জলপাইয়ের তেল দিন কানে। সামান্য গরম করে দিলে বেশি ভালো। এতে আপনার কানের ব্যথার সঙ্গে ব্যাকটেরিয়াও দূর হবে।

সূত্র: টাইমসঅবইন্ডিয়া