‘হেপাটাইটিস সি ভাইরাস’ আবিষ্কারে নোবেল পেলেন তিনজন

হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের জন্য যৌথভাবে চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেয়েছেন তিনজন। বিট্রিশ বিজ্ঞানী মাইকেল হটনসহ এই তালিকায় আছেন আমেরিকান হার্ভি জে অল্টার ও চার্লস এম রাইস।

নোবেল কমিটির প্রধান টমাস পার্লমান সোমবার সুইডেনের রাজধানী স্টকহোমে বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায় এই পুরস্কার ঘোষণা করেন। খবর এপির।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ‘সমগ্র বিশ্বে সাত কোটিরও বেশি মানুষ হেপাটাইটিস সি ভাইরাসে আক্রান্ত। প্রতি বছর বিশ্বে প্রায় চার লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। হেপাটাইটিস সি ভাইরাসটি দীর্ঘমেয়াদী লিভার রোগ। চিকিৎসা বিজ্ঞানে পাঁচ ধরনের হেপাটাইটিস রয়েছে। হেপাটাইটিস ‘এ’ এবং ‘ই’ স্বল্পমেয়াদী লিভার রোগ। এটি বিশ্রাম নিলে এক পর্যায়ে সেরে ওঠে। তবে প্রাণঘাতী হচ্ছে হেপাটাইটিস ‘বি’ এবং ‘সি’ ভাইরাসের সংক্রমণ। হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ভাইরাস ছড়ায় মূলত রক্ত এবং মানবদেহের তরল পদার্থের মাধ্যমে।

করোনা মহামারির কারণে চিকিৎসা বিজ্ঞানে এবারের নোবেলটি বিশেষ গুরুত্ব বহন করছে। নোবেল কমিটি বলছে, ‘সমাজ এবং অর্থনীতির জন্য চিকিৎসা বিজ্ঞানে আরও বেশি গবেষণা প্রয়োজন।’

চিকিৎসা ছাড়াও আরও পাঁচ বিভাগে নোবেল পুরস্কার দেয়া হয়। সেগুলো হলো পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতি।

১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেল নিজের মোট উপার্জনের ৯৪% (৩ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনার) দিয়ে তার উইলের মাধ্যমে নোবেল পুরস্কার প্রবর্তন করেন। এই বিপুল অর্থ দিয়েই শুরু হয় পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার প্রদান। ১৯৬৮-তে তালিকায় যুক্ত হয় অর্থনীতি। পুরস্কার ঘোষণার আগেই মৃত্যুবরণ করেছিলেন আলফ্রেড নোবেল।

আইনসভার অনুমোদন শেষে তার উইল অনুযায়ী নোবেল ফাউন্ডেশন গঠিত হয়। তাদের ওপর দায়িত্ব বর্তায় আলফ্রেড নোবেলের রেখে যাওয়া অর্থের সার্বিক তত্ত্বাবধান করা এবং নোবেল পুরস্কারের সার্বিক ব্যবস্থাপনা করা। বিজয়ী নির্বাচনের দায়িত্ব সুইডিশ একাডেমি আর নরওয়েজিয়ান নোবেল কমিটিকে ভাগ করে দেয়া হয়।

ডিনামাইট আবিষ্কারক আলফ্রেড নোবেল তিন কোটি ১০ লাখ ক্রোনার রেখে গিয়েছিলেন, আজকের বাজারে যা প্রায় ১৮০ কোটি ক্রোনের সমান। এতদিন এ নোবেল পুরস্কারের অর্থমূল্য ছিল ৯০ লাখ সুইডিশ ক্রোনার। এ বছর মর্যাদাপূর্ণ নোবেল পুরস্কারজয়ীদের গত বছরের তুলনায় ১০ লাখ ক্রোন বা প্রায় এক লাখ ১০ হাজার ডলার বেশি দেয়া হবে বলে সম্প্রতি ঘোষণা দিয়েছেন নোবেল ফাউন্ডেশনের প্রধান লারস হেইকেনস্টেন।