আইপিএল জুয়ায় হেরে ডাব বিক্রেতার আত্মহত্যা!

পরিবারের অভাব ঘুচাতে তিনি ডাব বিক্রি করতেন। পাশাপাশি ছিল খারাপ এক নেশা। জুয়ার নেশা! ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) নিয়ে বাজি ধরে হেরে গিয়ে আত্মহত্যা করেছেন ১৯ বছর বয়সী সনু কুমার যাদব। টি-টোয়েন্টি লিগগুলো খেলার পাশাপাশি জুয়ারও আস্তানা। জুয়াড়িদের আনাগোনারও একটা বড় জায়গা এই লিগগুলো। এই জুয়ার কারণে ধ্বংস হয়ে যাচ্ছে অনেক সংসার; সর্বস্বান্ত হচ্ছেন মানুষ; অনেকের জীবনও চলে যাচ্ছে। টি-টোয়েন্টি লিগগুলোর সবচেয়ে বড় সমালোচনা এটি।

সনু কুমার যাদব মাত্র তিন মাস আগে ভাগ্যের সন্ধানে ভাইয়ের সঙ্গে নিজের এলাকা ঝাড়খন্ড থেকে হায়দরাবাদ শহরে এসেছিলেন। ভাগ্য বদল করার জ্য একটু হয়তো বেশি তাড়াহুড়া ছিল সনুর। তাই হায়দরাবাদ এসেই আইপিএলে জুয়ায় জড়িয়ে যান। অতি লোভের ফল পেতেও তার দেরি হয়নি।গতকাল ৩ নভেম্বর আইপিএলে জুয়ায় সব খুইয়ে তিনি স্নানঘরের গ্রিলের সঙ্গে কাপড়ে ঝুলে আত্মহত্যা করেছেন। ভারতের সংবাদ সংস্থা এএনআইকে হায়দরাবাদের পাঞ্জাগুট্টা থানার পুলিশ পরিদর্শক এই তথ্য নিশ্চিত করেছেন।

সনু বন্ধুদের কাছ থেকে ধার নিয়েও জুয়ায় লাগান। কিন্তু সব টাকা খোয়ানোর শোক সহ্য করতে পারেননি। পুলিশ পরিদর্শক আরও বলেছেন, ‘সনু, সঞ্জয় যাদব ও মনোজ নামে তার দুই বন্ধুর সঙ্গে এক কক্ষে থাকতেন। আইপিএলের জুয়ায় তিনি জড়িয়ে গিয়েছিলেন, যেটির কারণে অনেক আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন। সেই ক্ষতির চাপ সইতে না পেরে এই চরমতম পথটি বেছে নিয়েছেন তিনি। আত্মহত্যার সময় তার কক্ষের সঙ্গীরা কেউ ছিলেন না। সকালবেলা তাঁর কক্ষের সঙ্গীরা কাজে যাওয়ার পর সনু আত্মহত্যা করেন।’

ভারতের আইপিএল বলুন, বাংলাদেশের বিপিএল, পাকিস্তানের পিএসএল কিংবা অন্য যেকোনো ফ্র্যাঞ্চাইজি লিগেই এই জুয়ার আসর চলতে থাকে। আইপিএল নিয়ে এখন যেমন বাংলাদেশে জুয়া চলছে, তেমনই বিপিএলের সময় ভারতে জুয়া চলে। ম্যাচের ফল তো বটেই, ওভারে কয়টি চার-ছক্কা কিংবা রান হবে বা উইকেট পড়বে- এসব নিয়েও বাজি ধরা হয়। ৪ দিন আগে কিশোরগঞ্জে আইপিএলকে ঘিরে এক জুয়ার আড্ডায় অভিযান চালিয়ে ১৩ জনকে জেল-জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।