পেনসিলভেনিয়া ও মিশিগানেও ট্রাম্পের মামলা খারিজ

যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া ও মিশিগান অঙ্গরাজ্যে ভোটগণনা বন্ধের দাবিতে করা ট্রাম্পের মামলা খারিজ করে দিয়েছে স্থানীয় আদালত। বৃহস্পতিবার দুই রাজ্যের আদালতে ভিন্ন ভিন্ন শুনানি শেষে এ রায় দেওয়া হয়। এর আগে জর্জিয়াতেও স্থানীয় আদালত ট্রাম্প শিবিরের করা মামলার আবেদন খারিজ করে দেয়। ফলে তিনটি মামলাতেই স্থানীয় আদালতে হেরে বিপাকে পড়েছে ট্রাম্প শিবির। খবর আল জাজিরা।

ট্রাম্পের প্রচার দলের অভিযোগ, পেনসিলভেনিয়ায় ভোট গণনা প্রক্রিয়ায় তাদের প্রচার শিবিরের কোনও পর্যবেক্ষককে রাখা হয়নি। তাই তারা ভোট বন্ধের জন্য আদালতের শরণাপন্ন হয়েছেন তবে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন বলছে বৃহস্পতিবার সন্ধ্যায় শুনানি চলার সময় ট্রাম্প শিবির স্বীকার করেছে পেনসিলভেনিয়া কনভেনশন সেন্টারে ভোট পর্যবেক্ষকরা গণনা প্রক্রিয়া পর্যবেক্ষণ করছেন। ফিলাডেলফিয়া সিটি কমিশনার জানান, কনভেনশন সেন্টারটিতে ট্রাম্প শিবিরের অন্তত ৩৪ জন পর্যবেক্ষক রয়েছেন।

শুনানি শেষে বিচারপতি পল এস ডায়মন্ড ট্রাম্প শিবিরের ভোট গণনা বন্ধের আবেদন খারিজ করে দেন। তিনি বলেন, গণনার সময় কোনো পক্ষের কতজন পর্যবেক্ষক উপস্থিত থাকবেন তা নিয়ে দুই দলের সমঝোতা হওয়া উচিত। ব্যালট গণনার সময় কোনও দলেরই ৬০ জনের বেশি পর্যবেক্ষক উপস্থিত থাকা উচিত হবে না।

মিশিগানে গণনাকেন্দ্রগুলোতে নির্বাচনী পর্যবেক্ষকরা উপস্থিত না থাকা পর্যন্ত গণনা স্থগিতের আবেদন জানিয়েছিল রিপাবলিকান শিবির। একইসঙ্গে ভোট গণনার আগে যেখানে মেইল ইন ব্যালটের ড্রপ বক্স জমা দেওয়া হয়েছে সেখানকার ভিডিও ফুটেজ রিপাবলিকানদের কাছে জমা দিতে বলা হয়। তবে মিশিগান আদালতের বিচারপতি সিনথিয়া স্টিফেন্স সে আবেদন খারিজ করে দেন।