ফাইজার টিকার অনুমোদন ব্রিটেনের, মিলবে আগামী সপ্তাহে

corona virus test kit

বিশ্বে প্রথম দেশ হিসেবে করোনাভাইরাস টিকার অনুমোদন দিয়েছে ব্রিটেন। মার্কিন ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেকের তৈরি করোনা টিকার অনুমোদন দিয়েছে তারা। আগামী সপ্তাহ থেকেই এই টিকা বিতরণ শুরু হবে।

ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ বলেছে, ফাইজারের টিকা করোনার বিরুদ্ধে শতকরা ৯৫ ভাগ কার্যকর। আগামী সপ্তাহ থেকে এটি বিতরণ শুরু হবে। এক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে যেসব মানুষকে রাখা হয়েছে তাদের ওপর প্রয়োগ করা হবে এই টিকা।

এরই মধ্যে ফাইজারের টিকার চার কোটি ডোজ অর্ডার করেছে ব্রিটেন। প্রতিজনকে দুটি করে ডোজ দিতে হবে। সেই হিসাবে প্রাথমিকভাবে দুই কোটি মানুষের ওপর এই টিকা প্রয়োগ করবে দেশটি।

সাধারণত একেকটি ভ্যাকসিনের পরীক্ষা-পর্ব সারতেই বছরের পর বছর সময় লেগে যায়। সেখানে মাত্র ১০ মাসেই এ সাফল্য পেয়েছে ফাইজারের ভ্যাকসিনটি। এটিই এখন পর্যন্ত ধারণা থেকে বাস্তবে রূপ নেওয়া সবচেয়ে দ্রুততম ভ্যাকসিন।

গেল ১৮ নভেম্বর প্রকাশিত ফলাফলে ফাইজার-বায়োএনটেকের উদ্ভাবিত করোনা ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

এর আগে সোমবার যুক্তরাষ্ট্র ও ইউরোপে জরুরি ভিত্তিতে ভ্যাকসিন ব্যবহারের জন্য আবেদন করে যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান মডার্না। সম্প্রতি প্রকাশিত ট্রায়ালের ফলাফলে মডার্নার তৈরি ভ্যাকসিন ৯৪ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

এসব ভ্যাকসিন ছাড়াও রাশিয়ার তৈরি করোনার ভ্যাকসিন স্পুটিনিক ৯০ শতাংশের বেশি কার্যকারিতার খবর দিয়েছে। রাশিয়া বলছে যেকোনো মুহূর্তে তারা এই ভ্যাকসিন ব্যাপক আকারে প্রয়োগ করা শুরু করবে।