উত্তরণ’র ব্যতিক্রমী আয়োজন

মহান বিজয় দিবস উপলক্ষে রূপদিয়ায় স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন উত্তরণ বাংলাদেশ ক্ষুদে শিক্ষার্থীদের অংশগ্রহনে একটি সাংগঠনিক কর্মশালার আয়োজন করে। এতে গ্রাম বাংলার হারিয়ে যাওয়া খেলাধুলা চর্চা, দেশপ্রেম, মানবকল্যাণে শিশু শিক্ষার্থীদের ভূমিকা, করণীয়, স্বাধীনতা, মুক্তিযুদ্ধ ও বইপাঠের গুরুত্ব বিষয়ক আলোচনা অনুষ্ঠান ও প্রতিযোগিতা পূর্ণ পরিবেশ সৃষ্টি করে হারিয়ে যাওয়া বিভিন্ন খেলার আয়োজন হয়।

শুক্রবার (১৮ ডিসেম্বর) সকাল থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত ব্যতিক্রমী এই আয়োজনে ২০ জন ক্ষুদে শিক্ষার্থীকে ৪ টি দলে বিভক্ত করা হয়। দলগুলির নামকরণ করা হয় যথাক্রমে শাপলা, পলাশ, গোলাপ এবং জুই। আয়োজিত প্রতিটি খেলায় প্রতিযোগিতার আমেজ রাখতে ৫ জন করে একটি দল গঠন হয়। সারাদিনে অনুষ্ঠিত খেলায় প্রথম স্থান অধিকার করে পলাশ দল। এ সময় গোল্লাছুট, বৌচি, এলাটিং বেলাটিং, ওপেনটি বায়োস্কোপ, কানামাছি, কপাল টুক্কাটুক্কি, দড়াটানা, হাডুডু, সাতচাড়া, উচ্চ লাফ, দৌড় সহ মোট ১৩ টি খেলার আয়োজন করা হয়।

পাশাপাশি মহান বিজয় দিবস ও মুক্তিযুদ্ধের ইতিহাস বিষয়ক আলোচনা অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে কুইজ প্রতিযোগিতার ব্যবস্থা করে শিক্ষার্থীদেরকে দেশপ্রেম, মানবকল্যাণ ও মুক্তিযুদ্ধের চেতনা বিষয়ক কর্মসূচীর আওত্তায় নেতৃত্ব প্রদানের প্রশিক্ষণ দেওয়া হয়। আয়োজিত সাংগঠনিক কর্মশালা শেষে পুরষ্কার হিসেবে অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন শিশুতোষ বই বিতরণ করা হয়।

মূলত কোভিড-১৯ এর হিংস্রতায় দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন উত্তরণ বাংলাদেশ গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলাধুলার সাথে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেওয়া এবং বই বিতরণের মাধ্যমে শিশুকাল থেকেই এসব শিক্ষার্থীদেরকে বইপ্রেমী মানুষ হিসেবে গড়ে তোলার পাশাপাশি মুক্তিযুদ্ধের ইতিহাস ও বিজয় দিবস সম্পর্কে জানানোর উদ্দেশ্যে মহান বিজয় দিবসে এমন ব্যতিক্রমী আয়োজন করে।

সাংগঠনিক কর্মশালায় প্রশিক্ষক ছিলেন সংগঠনটির প্রতিষ্ঠাতা ও সাধারন সম্পাদক মো. মহিউদ্দিন সানি। উপস্থিত ছিলেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক খন্দকার তারিন আহম্মেদ, সদস্য হাসিবুল ইসলাম শান্ত, আনিশা তানভিন ঐশী, সিমান্ত হরি, আকাশ দে প্রমুখ।