লন্ডন থেকে এলেই ১৪ দিনের কোয়ারেন্টাইন

PM hasina
ফাইল ছবি

করোনা মহামারির নতুন প্রজাতির সংক্রমণ ছড়িয়ে পড়ায় যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছে সরকার। লন্ডন থেকে কেউ এলে তাকে যেন ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখা হয় এ ব্যাপারে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন। মন্ত্রিসভার সদস্যরা সচিবালয়ে এবং প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি বৈঠকে শরিক হন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ ব্যাপারে ব্রিফ করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘লন্ডন ফ্লাইট থেকে যেই আসুক, তার যদি গতকালকেরও (রিপোর্ট) নেগেটিভ থাকে, তারপরেও তাকে কম্পোলসারি ১৪ দিনের প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। প্রধানমন্ত্রী আমাদের পরিষ্কার নির্দেশনা দিয়েছেন।’

ঢাকার আশকোনার হজ ক্যাম্প ও দিয়াবাড়িতে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের ব্যবস্থা আছে। এর পাশাপাশি কিছু হোটেলও ঠিক করা থাকবে। সিলেটেও স্থানীয়ভাবে ব্যবস্থা করা হবে বলে জানান সচিব।

সরকারের কোয়ারেন্টাইনে না থেকে হোটেল থাকলে সংশ্লিষ্ট ব্যক্তিকে হোটেল খরচ দিতে হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

সম্প্রতি যুক্তরাজ্যে করোনা ভাইরাসের নতুন একটি ধরন সম্প্রতি শনাক্ত হয়েছে। এটি আগেরটার চেয়ে অনেক বেশি সংক্রমণপ্রবণ। এজন্য বিভিন্ন দেশ যুক্তরাজ্যের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করে দিয়েছে। তবে বাংলাদেশ এখনো যুক্তরাজ্যের সঙ্গে বিমান যোগাযোগ অব্যাহত রেখেছে।